shono
Advertisement
Comet

মহাকাশের অতিথি! ৮০ হাজার বছর পরে পৃথিবীর আকাশে 'বিরল' ধুমকেতু

ভারতের আকাশেও তার দেখা পেয়ে উৎফুল্ল মহাকাশপ্রেমীরা।
Published By: Biswadip DeyPosted: 05:21 PM Oct 13, 2024Updated: 05:21 PM Oct 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাতের আকাশে হাজির এক মহাজাগতিক অতিথি। অক্টোবরের প্রথম সপ্তাহে সি/২০২৩ এ৩ নামের এক ধুমকেতুর দেখা পেয়ে উৎফুল্ল হয়েছিলেন মহাকাশপ্রেমীরা। ৮০ হাজার বছর পরে পৃথিবীর আকাশে দেখা মিলেছিল মহাজাগতিক আলোকপিণ্ডের। মাসের শুরু থেকেই ভারত থেকে দেখা গিয়েছে তাকে। এবার জানা যাচ্ছে, ১২-২৪ অক্টোবর পর্যন্ত আরও কাছাকাছি ধূমকেতুটিকে দেখা যাবে। স্বাভাবিক ভাবেই উৎফুল্ল বিজ্ঞানীরা।

Advertisement

গত বছর আবিষ্কৃত হয়েছিল ধুমকেতুটি। উর্ট মেঘের ভিতরেই এর জন্ম বলে নাসার তরফে জানানো হয়েছে। প্লুটোর চেয়েও বহু দূরে অবস্থিত সেই ধূমকেতুটি পুরু বরফের দেওয়ালে ঘেরা পাহাড় বা তার চেয়েও বড়। পৃথিবী থেকে ৭১ মিলিয়ন কিমি দূরে অবস্থিত এই ধূমকেতুটি দেখা গিয়েছিল চিন ও দক্ষিণ আফ্রিকার মানমন্দির থেকে। ফের যদি একে দেখতে হয় তাহলে অপেক্ষা করতে হবে ৮০ হাজার বছর। শেষবার যখন এই ধূমকেতু পৃথিবীর কাছাকাছি এসেছিল সেই সময় এখানে থাকত নিয়ান্ডারথাল মানুষরা। ফলে এতদিন পরে তার আগমন ঘিরে উৎসাহের পারদ ক্রমেই চড়ছে।

গত বছরও এমন এক ধূমকেতুর দেখা মিলেছিল। যার পোশাকি নাম সি/২০২২ ই৩ (জেডটিএফ)। তাকে ঘিরেও কৌতূহল বেড়েছিল। এই ধূমকেতুকে ঘিরেও আগ্রহ বাড়ছে। আসলে ধূমকেতুর শরীরে থাকে বরফের আচ্ছাদন। ভিতরে থাকে অন্ধকার জৈব উপদান। সৌরজগতের গঠন সম্পর্কে বিশদে জানতে ধূমকেতুর উপর নির্ভর করেন বিজ্ঞানীরা। তাই প্রতিটি নতুন ধূমকেতুকে নিরীক্ষণ করেন তাঁরা। স্বাভাবিক ভাবেই এই ধূমকেতুকে ঘিরে আগ্রহের শেষ নেই। আগামী কয়েকদিন আকাশ নির্মেঘ থাকলে দেখা মিলবে সি/২০২৩ এ৩-র। আপাতত তাকে দেখতেই কালো আকাশের শরীরে চোখ রাখবেন গবেষকরা। এবং সাধারণ মহাকাশপ্রেমীরাও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রাতের আকাশে হাজির এক মহাজাগতিক অতিথি। অক্টোবরের প্রথম সপ্তাহে সি/২০২৩ এ৩ নামের এক ধুমকেতুর দেখা পেয়ে উৎফুল্ল হয়েছিলেন মহাকাশপ্রেমীরা।
  • ৮০ হাজার বছর পরে পৃথিবীর আকাশে দেখা মিলেছিল মহাজাগতিক আলোকপিণ্ডের।
  • মাসের শুরু থেকেই ভারত থেকে দেখা গিয়েছে তাকে। এবার জানা যাচ্ছে, ১২-২৪ অক্টোবর পর্যন্ত আরও কাছাকাছি ধূমকেতুটিকে দেখা যাবে।
Advertisement