shono
Advertisement

Breaking News

RBI

ঘাটতি পূরণে রিজার্ভ ব্যাঙ্কের 'লক্ষ্মীর ভাণ্ডারে' হাত কেন্দ্রের!

রিজার্ভ ব্যাঙ্কের এই সারপ্লাস দুর্ভিক্ষ, যুদ্ধ বা মহামারীর মতো আপাৎকালীন পরিস্থিতিতে ব্যবহার করে সরকার।
Published By: Subhajit MandalPosted: 01:56 PM May 20, 2024Updated: 02:36 PM May 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্র সরকারের সাহায্যে দরাজহস্ত আরবিআই (RBI)। আগামী অর্থবর্ষে কেন্দ্রকে প্রায় ১ লক্ষ কোটি টাকা অর্থ সাহায্য করতে চলেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। সূত্রের দাবি, শীর্ষ ব্যাংকের লভ্যাংশ অর্থাৎ সারপ্লাস থেকে সরকারকে এই বিপুল অঙ্কের টাকা দেওয়া হবে।

Advertisement

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, রিজার্ভ ব্যাঙ্ক (Reseve Bank) কেন্দ্রকে এবার যে অঙ্কের সারপ্লাস দিতে চলেছে, তা সাম্প্রতিক অতীতে রেকর্ড। সেই অঙ্কটা হতে চলেছে অন্তত ১ লক্ষ কোটি টাকা। আরও বেশি হতে পারে। আসলে এই মুহূর্তে বিভিন্ন জনকল্যাণমুখী প্রকল্প চালাতে বেশ বেগ পেতে হচ্ছে কেন্দ্রকে। কেন্দ্রের তরফে ট্রেজারি বিলের মাধ্যমে বা বাজার থেকে টাকা তুলে সেই ঘাটতি পূরণের চেষ্টা করা হচ্ছে। কিন্তু তাতে বিশেষ লাভ না হওয়ায় রিজার্ভ ব্যাঙ্কের গচ্ছিত অর্থে হাত দিতে হচ্ছে কেন্দ্রের মোদি সরকারকে।

[আরও পড়ুন: তাজমহলের পাশে মসজিদের ভিতর থেকে উদ্ধার যুবতীর অর্ধনগ্ন দেহ, ছড়াল তীব্র চাঞ্চল্য]

এই প্রথম নয়, গতবছরও একইভাবে ৮৭ হাজার কোটি টাকা দেওয়া হয়েছিল কেন্দ্রকে। এর আগে ২০১৯ নির্বাচনের মুখেও একইভাবে প্রায় ২৮ হাজার কোটি টাকা সারপ্লাস রিজার্ভ ব্যাঙ্ক থেকে গিয়েছিল কেন্দ্রের খাতায়। এবার সেই অঙ্কটা অনেকটাই বেশি। আসলে ভোটের আগে শেষ বাজেটে একাধিক জনকল্যাণমুখী প্রকল্প ঘোষণা করেছে কেন্দ্রের নরেন্দ্র মোদি (Naredra Modi) সরকার। বিশেষ করে ৮০ কোটি মানুষকে নিয়মিত রেশন দেওয়ার যে প্রকল্প বাজেটে ঘোষণা করা হয়েছে সেই প্রকল্পের জন্য মোটা অঙ্কের অর্থ প্রয়োজন। মনে করা হচ্ছে সেই প্রকল্পের খরচ জোগাতেই রিজার্ভ ব্যাঙ্কের লক্ষীর ভাণ্ডারে হাত দিতে হচ্ছে কেন্দ্রকে।

[আরও পড়ুন: ‘ধর্মনিরপেক্ষতার আড়ালে জাতপাত ও ধর্মের রাজনীতি করছে বিরোধীরা’, অভিযোগ মোদির]

রিজার্ভ ব্যাঙ্কের লভ্যাংশ অর্থাৎ সারপ্লাস দেশের জন্য লক্ষ্মীর ভাণ্ডারের মতোই। এই গচ্ছিত টাকা মূলত রাখা থাকে দুঃসময়ের জন্য। দুর্ভিক্ষ, যুদ্ধ বা মহামারীর মতো আপাৎকালীন পরিস্থিতিতে সরকার সংকটে পড়লে রিজার্ভ ব্যাঙ্কের সঞ্চয় কাজে আসে। বিদেশি মুদ্রার সংকট তৈরি হলেও এই রিজার্ভ ব্যাবহার করা হয়। কিন্তু সাম্প্রতিক অতীতে একাধিকবার কেন্দ্রের মোদি সরকার তেমন কোনও সংকটের পরিস্থিতি না থাকা সত্ত্বেও আরবিআইয়ের সারপ্লাসে হাতে দিয়েছে। যা মোটেই অর্থনীতির জন্য ভালো বিজ্ঞাপন নয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, রিজার্ভ ব্যাঙ্ক কেন্দ্রকে এবার যে অঙ্কের সারপ্লাস দিতে চলেছে, তা সাম্প্রতিক অতীতে রেকর্ড।
  • সেই অঙ্কটা হতে চলেছে অন্তত ১ লক্ষ কোটি টাকা।
  • এই মুহূর্তে বিভিন্ন জনকল্যাণমুখী প্রকল্প চালাতে বেশ বেগ পেতে হচ্ছে কেন্দ্রকে।
Advertisement