shono
Advertisement

মন্দার মুখে দেশ! জুনেই শুরু গণছাঁটাই, সতর্ক করলেন কেন্দ্রীয় মন্ত্রী

ছাঁটাই রুখতে সক্রিয় ভূমিকা নেবে সরকার, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর।
Posted: 10:08 AM Jan 17, 2023Updated: 02:54 PM Jan 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জুন মাসেই দেশজুড়ে বাড়বে বেকারত্বের সমস্যা। তবে সেই সমস্যা মেটাতে পুরোদমে কাজ করছে সরকার, এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে (Narayan Rane)। ইতিমধ্যেই জানা গিয়েছিল, ২০২৩ সালের শুরু থেকেই ব্যাপক ছাঁটাই শুরু হবে বিশ্বজুড়ে। মূলত পশ্চিমি দুনিয়ায় এই ছাঁটাই হলেও ভারতে এর প্রভাব পড়তে পারে।। আইএমএফ (IMF) প্রধান ক্রিস্টালিনা জর্জিভা বলেছিলেন, গত দুই বছরের তুলনায় চলতি বছরে আর্থিক মন্দার হার অনেক বেড়ে যাবে। তার জেরেই কর্মহীন হবেন বহু মানুষ। ভারতে এই মন্দার প্রভাব নিয়ে সতর্কবাণী শোনালেন কেন্দ্রীয় মন্ত্রী।

Advertisement

পুণেতে জি-২০ সম্মেলনের একটি বৈঠকে বক্তৃতার সময়ে রাণে বলেন, জুনের পরেই ভারতে শুরু হবে বেকারত্বের (Unemployment) সমস্যা। তাঁর মতে, “বিশ্বজুড়েই বহু মানুষ চাকরি হারাবেন। প্রায় সবকটি দেশেই এর প্রভাব পড়বে। সরকারের সঙ্গে আলোচনা করে বুঝেছি, ভারতে এই সমস্যা শুরু হবে জুন মাস থেকে।” তবে সকলকে আশ্বস্ত করে রাণে বলেছেন, গোটা পরিস্থিতির দিকে সতর্ক দৃষ্টি রাখছে কেন্দ্র। ছাঁটাই সমস্যার জেরে দেশের মানুষ যেন বিপাকে না পড়েন, তার জন্য সরকার প্রস্তুতি নিচ্ছে বলেই মত কেন্দ্রীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রী নারায়ণ রাণে।

[আরও পড়ুন: ৩০ জানুয়ারি দেশজুড়ে ২ মিনিট নীরবতা পালনের আরজি, রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রর]

প্রসঙ্গত, ২০২৩ সালে ধাক্কা খাবে আর্থিক বৃদ্ধি, আগে থেকেই সেই ঘোষণা করেছিল আইএমএফ। গত বছর অক্টোবরেই সংস্থার তরফে বৃদ্ধির পূর্বাভাস করা হয়েছিল। সেখানে বলা হয়, “২০২১ সালে বৃদ্ধির হার ছিল ৬ শতাংশ। পরের বছরে সেটা কমে ৩.২ শতাংশ হয়েছে। সেই ধারা মেনেই ২০২৩ সালে বৃদ্ধির হার কমে দাঁড়াবে ২.৭ শতাংশে। ২০০১ সালের পর এই প্রথমবার আন্তর্জাতিক বৃদ্ধির হার এতখানি ব্যাহত হবে। তবে আর্থিক মন্দা ও কোভিড অতিমারীর সময়ে আর্থিক বৃদ্ধির হার এইভাবেই কমে গিয়েছিল।”

আর্থিক মন্দার জেরে ইতিমধ্যেই বিশ্বজুড়ে একাধিক সংস্থায় কর্মী ছাঁটাই শুরু হয়ে গিয়েছে। তার মধ্যে রয়েছে মেটা। মাইক্রোসফটের মতো বিখ্যাত সংস্থাও। তবে জি-২০ (G-20) সভা রাণে বলেছেন, দেশে বিনিয়োগ টেনে আনার মাধ্যমে বিপুল কর্মসংস্থানের পরিকল্পনা রয়েছে সরকারের। বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে আত্মপ্রকাশ করেছে ভারত। দেশের মানুষের কাছে প্রতিজ্ঞা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সেই প্রতিশ্রুতি পূরণে শিল্পক্ষেত্রে বিপুল বিনিয়োগের ব্যবস্থা করবেন প্রধানমন্ত্রী, এমনটাই মত রাণের। 

[আরও পড়ুন: ধোপে টিকল না চিনের আপত্তি, মক্কিকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা রাষ্ট্রসংঘের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement