shono
Advertisement

আসছে মোক্ষদা একাদশী, এইদিনে এই জিনিসগুলি বাড়িতে আনা খুবই শুভ

কোনদিন কোন তিথিতে পড়েছে বছরের শেষ একাদশী?
Posted: 05:22 PM Dec 13, 2023Updated: 05:22 PM Dec 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ২২ ডিসেম্বর বছরের শেষ একাদশী। সারা বছরের ২৪ একাদশীর মধ্যে এই একাদশীটি একটি নির্দিষ্ট কারণে সত্যিই বিশেষ। এর নাম মোক্ষদা একাদশী। নাম থেকেই পরিষ্কার, এই একাদশীতে (Ekadashi) ব্রতপালনে মোক্ষপ্রাপ্তি হয়।

Advertisement

বিশ্বাস অনুসারে, এই দিনে একাদশী উপবাস পালনকারী ভক্তরা ভগবান বিষ্ণুর বিশেষ আশীর্বাদ লাভ করেন। পাশাপাশি তাঁদের পূর্বপুরুষদের আত্মাও শান্তি পায়। কিন্তু কী এই দিনের মাহাত্ম্য? বলা হয়, মোক্ষদা একাদশীর (Mokshada Ekadashi) দিনই ভগবান শ্রীকৃষ্ণ অর্জুনকে গীতা প্রচার করেছিলেন। আসুন জেনে নেওয়া যাক এবারের দিনটির তিথিলগ্ন এবং এই দিনে কোন জিনিস বাড়িতে আনা খুবই শুভ বলে মনে করা হয়।

[আরও পড়ুন: কালীপ্রতিমার সোনার জিভ চুরি, মানসিক ভারসাম্যহীন সেজেও শ্রীঘরে ‘গুণধর’]

২২ ডিসেম্বর সকাল ৮টা ১৬ মিনিট থেকে একাদশীর শুরু। যা শেষ হবে ২৩ তারিখ সকাল ৭টা ১১ মিনিট পর্যন্ত। এইদিন কামধেনু গরুর মূর্তি বাড়িতে আনা শুভ বলে মনে করা হয়। কথিত আছে এই গরুর মূর্তির পূজা করলে ঘরে সুখ-সমৃদ্ধি আসে। সাদা হাতির মূর্তিও বাড়িতে আনা যায়। কথিত আছে সাদা হাতি ভগবান বিষ্ণুর প্রিয়। তুলসী গাছ বাড়িতে আনাও শুভ বলে মনে করা হয়। কথিত আছে তুলসী হল দেবী লক্ষ্মীর রূপ। তাই মোক্ষদা একাদশীতে তুলসী বাড়িতে আনা যেতে পারে। এ দিন বাড়িতে মাছের প্রতিমাও আনা যেতে পারে।

[আরও পড়ুন: জলপাইগুড়ির বন্ধ চা বাগান অধিগ্রহণ করবে রাজ্য সরকার, ঘোষণা মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement