shono
Advertisement

Janmashtami 2023: সংসারে অশান্তি, টাকার অভাব? জন্মাষ্টমীতে এই কাজ করলেই মিলবে মুক্তি

কী করলে মিলবে বিপদ থেকে মুক্তি?
Posted: 10:43 AM Sep 06, 2023Updated: 10:47 AM Sep 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশ জুড়ে পালিত হচ্ছে জন্মাষ্টমী। ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে শ্রীকৃষ্ণের আরাধনায় মাতবেন রাখাল ভক্তরা। কিন্তু হিন্দু ধর্মের এই উপাচারকে কেন্দ্র করেই আবর্তিত হয় একাধিক কথকতা।এই আরাধনার ফলেই অগাধ পুণ্যলাভের কথা বলেন অনেকেই। কিন্তু জন্মাষ্টমীর (Janmashtami 2023) সঠিক পালনেই নাকি মিলতে পারে একাধিক দুর্ভোগ থেকে মুক্তি!

Advertisement

কী কী করবেন জন্মাষ্টমীতে?

সংসারের অশান্তি থেকে শুরু করে টাকার অভাব। প্রায় সব ক্ষেত্রেই নাকি ভূমিকা রয়েছে জন্মাষ্টমীর। পুরাণবিদদের একাংশ বলেন, কৃষ্ণের পূজায় নারকেল গুরুত্বপূর্ণ। জন্মাষ্টমীর ৫৬ ভোগে এই নারকেলের ব্যবহার থাকলে পুণ্যলাভ হয়। নারকেলের নাড়ু ভাল খান গোপাল। তাঁর ভোগে এই পদ রাখতে হবেই। এছাড়াও গোপালকে গঙ্গাজলে স্নান করিয়ে হলুদ রঙের অথবা রেশমী বস্ত্র পরিধানের দিকেও নজর দিতে বলেন অনেকেই। এই কাজ করলে নাকি প্রসন্ন হন ভগবান! এর সঙ্গেই শ্রীকৃষ্ণের (Sree Krishna) স্নানে শঙ্খের সঙ্গে দুধের প্রয়োগও নাকি সংসারে আনে শান্তি। অর্থের অভাব কাটে এর ফলে।

[আরও পড়ুন: ঠিক কোন সময়ে জন্মাষ্টমী পালনে মিলবে অগাধ পুণ্যফল?]

জন্মাষ্টমীর দিন সন্ধেয় তুলসি পূজা করলে মেলে মুক্তি। এদিন আবার ‘ওম নমঃ বাসুদেবায় নমঃ’- এই মন্ত্রটি ১১বার জপ করলেও সুখ আসে সংসারে! এমনকী এরফলে জীবনের বহু সমস্যার হাত থেকেও পাওয়া যায় মুক্তি। গরুর দুধের সঙ্গে জাফরান মিশিয়ে শ্রীকৃষ্ণের অভিষেক করলেও মেলে অগাধ পুণ্য, এমনও বলেন অনেকেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement