shono
Advertisement

বাংলার ক্রীড়াজগতে ফের ইন্দ্রপতন, প্রয়াত জাগলিংয়ের ‘জাদুকর’অভয় মিত্র

সত্যজিৎ রায়ের সিনেমায় অভিনয় করার পরেই বিখ্যাত হয়ে উঠেছিলেন তিনি। The post বাংলার ক্রীড়াজগতে ফের ইন্দ্রপতন, প্রয়াত জাগলিংয়ের ‘জাদুকর’ অভয় মিত্র appeared first on Sangbad Pratidin.
Posted: 07:30 PM Apr 12, 2020Updated: 03:18 PM Apr 27, 2020

দিব্যেন্দু মজুমদার, হুগলি: চারিদিকে যখন করোনা নামক মারণ ভাইরাসের আতঙ্কে কাঁপছে মানুষ। তখন নিঃশব্দে চলে গেলেন জাগলিংয়ের ‘জাদুকর’ অভয় মিত্র (juggler)। মৃত্যুর সময় হয় তাঁর বয়স হয়েছিল ৮৬। শনিবার উত্তরপাড়ায় নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সকলের প্রিয় এই মানুষটির মৃত্যুর ঘটনায় গোটা উত্তরপাড়ায় শোকের ছায়া নেমে এসেছে।

Advertisement

বাবা কালোসোনা মিত্রের কাছ থেকেই ছোটো বয়সে জাগলিংয়ের পাঠ নেওয়া। কিন্তু বাবাকে বেশিদিন কাছে পাননি।  পরে নিজের দক্ষতা দিয়ে সবার মন জয় করেছিলেন তিনি। পশ্চিমবঙ্গের জাগলিংয়ের জগতে অভয় মিত্র সকলের কাছে লাঠিদা নামে পরিচিত ছিলেন। বিখ্যাত চিত্র পরিচালক সত্যজিৎ রায় ‘জয় বাবা ফেলুনাথ’ সিনেমায় তাঁর জাগলিংয়ের জাদু ব্যবহার করার পর থেকেই অভয়বাবুর নাম সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। ফ্রান্স ও রাশিয়া-সহ বিশ্বের বহু দেশে তিনি তাঁর দক্ষতা প্রদর্শন করে মানুষের মন জয় করার পাশাপাশি বহু পুরস্কারও পেয়েছেন।

[আরও পড়ুন: ‘কেউ যেন খালি পেটে না ঘুমোয়’, দিনরাত এক করে ত্রাণ বিলি করছেন প্রাক্তন হকি তারকা]

অভয়বাবু বলতেন, জাগলিং এমন একটি খেলা যাতে শরীর ও মন দুই ভাল থাকে। তাই নতুন প্রজন্মকে জাগলিংয়ের প্রতি আগ্রহ হারাতে দেখে মনে মনে আহত হয়েছিলেন। যদি তাতে হাল ছাড়েননি। উলটে এই খেলার দিকে নতুন প্রজন্মকে আকৃষ্ট করতে নিজেই জাগলিংয়ের একটি অ্যাকাডেমি খুলেছিলেন। শনিবার অভয়বাবুর ছেলে অভিষেক মিত্র জানান, বাবা দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন। শনিবার দুপুরে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। পরে রিষড়া শ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।

[আরও পড়ুন: আগামী বছরও অনিশ্চিত টোকিও অলিম্পিক! আয়োজকদের মন্তব্যে উসকে গেল জল্পনা]

The post বাংলার ক্রীড়াজগতে ফের ইন্দ্রপতন, প্রয়াত জাগলিংয়ের ‘জাদুকর’ অভয় মিত্র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement