shono
Advertisement

সরকারি পরিষেবা দিতে এবার কাশ্মীরে আধার কার্ড তৈরিতে জোর কেন্দ্রের

৩১ অক্টোবরের পর থেকে কেন্দ্রশাসিত এলাকাতে এই প্রক্রিয়া আরও গতি পাবে। The post সরকারি পরিষেবা দিতে এবার কাশ্মীরে আধার কার্ড তৈরিতে জোর কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.
Posted: 11:30 AM Aug 27, 2019Updated: 11:31 AM Aug 27, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩৭০ ধারা বিলুপ্তির পর ভূস্বর্গকে ছন্দে ফেরাতে এবার আধার কার্ড তৈরিতে জোর দিচ্ছে কেন্দ্র। জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের, বিশেষ করে কাশ্মীরবাসীদের আধার কার্ড তৈরি করার আবেদন জানানো হচ্ছে। কারণ সরকারি সমস্ত সুযোগ-সুবিধা পেতে আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Advertisement

[আরও পড়ুন: চন্দ্রপৃষ্ঠে বাঙালি বিজ্ঞানীর নাম খোদাই! চন্দ্রযানের পাঠানো ছবি দেখে উচ্ছ্বসিত ইসরো]

গত ৫ আগস্ট বিতর্কিত ৩৭০ ধারা বিলোপের ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তারপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছিলেন, এবার থেকে দেশের অন্যান্য রাজ্যের মতোই সমস্ত সরকারি সুবিধা পাবে দুই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর এবং লাদাখ। আর তাই সেখানকার মানুষদের আধার এনরোলমেন্টের উপর জোর দেওয়া শুরু হয়েছে। আশা করা হচ্ছে, ৩১ অক্টোবরের পর থেকে দুই কেন্দ্রশাসিত এলাকাতেই এই প্রক্রিয়া আরও গতি পাবে। কেন্দ্রের এক আধিকারিক বলেন, মোদি সরকার জম্মু ও কাশ্মীরের উন্নতির জন্য যে সব প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা বাস্তবায়িত করতে সরকারি পরিচয়পত্রের প্রয়োজন। আর আধার কার্ডই হল সেই পরিচয়পত্র। এর মাধ্যমেই ভরতুকি সরিয়ে উজ্জ্বল যোজনার মতো কেন্দ্রের জনকল্যাণমুখী স্কিমগুলি সাধারণের কাছে পৌঁছে দেওয়া যাবে। জম্মু ও কাশ্মীরের ৭৮ শতাংশ এলাকাকে আধারের অন্তর্ভুক্ত করা যাছে। যদিও এমন অনেক জায়গা আছে, যেখানে আধার এনরোলমেন্টের হার উল্লেখযোগ্যভাবে কম।

আমআদমি যাতে সহজে আধার এনরোলমেন্ট করতে পারে, তার জন্য বেশ কিছু ব্যবস্থাও নিতে পারে কেন্দ্র বলে খবর। ব্যাংক, ডাকঘর এবং কমন সার্ভিস সেন্টারে (সিএসসি) অন্তর্ভুক্তি ত্বরান্বিত করা হবে বলে জানা গিয়েছে। পঞ্চায়েত এলাকাগুলিতেও সিএসসির ব্যবস্থা করা হতে পারে। এছাড়াও ৩১ অক্টোবরের পর থেকে আধার এনরোলমেন্টের জন্য প্রচার চালানো হবে উপত্যকায়। তারপর কেন্দ্রশাসিত অঞ্চলটিতে সিএসসি তৈরি হতে এক সপ্তাহের বেশি সময় লাগবে না বলেই ধারণা কেন্দ্রের। 

[আরও পড়ুন: জেটলির শেষকৃত্যে চুরি গেল একগুচ্ছ মোবাইল, স্মার্টফোন খোয়ালেন বাবুলও]

The post সরকারি পরিষেবা দিতে এবার কাশ্মীরে আধার কার্ড তৈরিতে জোর কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার