shono
Advertisement

কলোনির নাম ‘পাকিস্তানওয়ালি গলি’, অস্পৃশ্যের মতোই জীবন কাটছে বাসিন্দাদের

বাধ্য হয়ে প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীর কাছে এলাকার নাম বদলানোর অনুরোধ বাসিন্দাদের। The post কলোনির নাম ‘পাকিস্তানওয়ালি গলি’, অস্পৃশ্যের মতোই জীবন কাটছে বাসিন্দাদের appeared first on Sangbad Pratidin.
Posted: 07:50 PM Jul 31, 2019Updated: 09:05 PM Jul 31, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এলাকার নাম ‘পাকিস্তানওয়ালি গলি’। বাস করে প্রায় ৬০-৭০টি পরিবার। গ্রেটার নয়ডার এই কলোনির বাসিন্দারা রীতিমতো বিভীষিকার মধ্যে জীবন কাটাচ্ছেন। বেসরকারি কোনও সংস্থার চাকরি মেলে না। বেসরকারি স্কুলে ভরতি করতে গেলে ভরতি নিতে চায় না কর্তৃপক্ষ।যে কোনও জায়গায় গেলেই তাদের পাকিস্তানি বলে কটাক্ষ করা হয়। স্রেফ ‘পাকিস্তানওয়ালি গলি’তে বসবাস করেন বলে এই বিড়ম্বনা আর সহ্য করতে পারছেন না এই এলাকার বাসিন্দারা। তাই এবার বাধ্য হয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তাঁরা অনুরোধ করছেন, এই এলাকার নাম বদলে দেওয়া জন্য। বিজেপি ক্ষমতায় আসার পরই একাধিক জায়গার নাম বদল হয়েছে। পাকিস্তানওয়ালি গলির বাসিন্দাদের আশা, এই সুযোগে তাদের এলাকার নামটাও যদি বদলে নেওয়া যায়।

Advertisement

[আরও পড়ুন: উন্নাও কাণ্ডের প্রতিবাদে অবস্থান বিক্ষোভে সহাস্য জয়া, কটাক্ষের শিকার সপা সাংসদ]

দেশভাগের সময় পাকিস্তান থেকে কয়েকটি পরিবার উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডার এই এলাকায় এসে বসবাস শুরু করে। তখনই এই এলাকাটির নাম ‘পাকিস্তানওয়ালি গলি’ রাখেন আশেপাশের বাসিন্দারা। তখন থেকে ওই কলোনির নাম আর বদলায়নি। এলাকা কলেবরে বেড়েছে। কয়েকটি পরিবার থেকে বেড়ে এলাকায় এখন ৬০-৭০ পরিবারের বাস। এলাকাবাসীর অভিযোগ, এলাকার নামের সঙ্গে ‘পাকিস্তান’ শব্দটি যুক্ত থাকায় দৈনন্দিন জীবনযাপনে চরম সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তাদের। এলাকার এক বাসিন্দা বলছেন, “আমরা আধার কার্ড দেখানোর পরও চাকরি পাই না। আমরা খরচ করে ছেলেমেয়েকে লেখাপড়া শেখাই। কিন্তু, ওরাও চাকরি পাবে না। আমরা প্রচণ্ড চিন্তায়। বাচ্চারাও চিন্তায় আছে।”

[আরও পড়ুন: বিল পাশের পরেও তিন তালাক, আত্মহত্যার চেষ্টা অভিমানী গৃহবধূর]

ওই এলাকার আরেকজন বাসিন্দা বলছেন, “আমরা ভারতীয়। আমাদের মাত্র ৪ জন পূর্বপুরুষ পাকিস্তান থেকে এসেছিলেন। তাও অনেকদিন আগে। কিন্তু, এখনও এলাকার নাম পাকিস্তানওয়ালি গলি। আধার কার্ডেও রয়েছে ওই নাম। আমরা ভারতীয়, তবু আমাদের পাকিস্তানি বলে চিহ্নিত করা হচ্ছে। এই কারণে আমাদের প্রতি মুহূর্তে অপমানিত হতে হচ্ছে।” আরও একজন বাসিন্দা বলছেন, “জায়গার নামের জন্য আমাদের যে প্রতি মুহূর্তে বিড়ম্বনার মুখে পড়তে হচ্ছে, আশা করি মোদিজি এবং যোগীজি সেই বিড়ম্বনা দূর করবেন। আমরা নিশ্চিত আমাদের কণ্ঠস্বর ওনাদের কাছে পৌঁছে যাবে।”

The post কলোনির নাম ‘পাকিস্তানওয়ালি গলি’, অস্পৃশ্যের মতোই জীবন কাটছে বাসিন্দাদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement