shono
Advertisement

‘চিনি’র মিষ্টত্ব ‘চিনি ২’তে বজায় রাখতে পারলেন অপরাজিতা-মধুমিতা? পড়ুন রিভিউ

গত শুক্রবারই মুক্তি পেয়েছে নতুন এই ছবি।
Posted: 10:34 AM Aug 14, 2023Updated: 01:57 PM Aug 14, 2023

চারুবাক: মৈনাক ভৌমিক একেবারেই অন্য ঘরানার ‘আমরা’ ও ‘বেডরুম’ বানানোর পর থেকে নিশ্চিত ব্যবসার আশায় আজকের তরুণ-তরুণীর সঙ্গে মাঝবয়সী ঘরোয়া নারীদের চিন্তাভাবনা, মূল্যবোধ, জীবন চর্চা, স্বপ্ন-স্বপ্নভঙ্গের কথা নিয়ে ভাবছেন। অবশ্য শেষপর্যন্ত দু’পক্ষের সমঝোতায় একধরনের স্থিতাবস্থা বজায় রেখেই একটি মিষ্টি মিষ্টি চকলেটের স্বাদ লাগানো ছবি করেই চলেছেন। না, সেজন্য তাঁর সব ছবিগুলোই যে দর্শক মনোহারি হয়েছে বলা যাবে না। ঠিক আগের ছবি ‘চিনি’ নিশ্চয়ই শহুরে দর্শকের কাছে সমাদর পেয়েছিল। সেই লাভটুকুকে ডিভিডেন্ড করে সিক্যুয়েল না বললেও ‘চিনি’র নতুন সংস্করণ ‘চিনি ২’ (Cheeni 2) তৈরি করেছেন। যে ধরনের পরিচালক সাজিয়েছেন তাতে মিষ্টির ডোজ একটু কড়া মাত্রায় মনে হয়েছে।

Advertisement

 

নতুন এই ছবিতে তরুণী ভাড়াটে নায়িকা চিনি (মধুমিতা) তো আছেই, যোগ দিয়েছেন বাড়িওয়ালি মিস্টিমাসি (অপরাজিতা)। মা হারানো চিনি ছোট্টবেলা থেকেই সব্বাইকে জ্ঞান দিতে অভ্যস্ত। আর মিষ্টিমাসি কারও কাছ থেকে জ্ঞান না নিতে অভ্যস্ত। সুতরাং দু’জনের সংলাপের টক্কর শুরু থেকেই। অনেক সময়েই অবাস্তব হলেও মজার বটে! দু’জনেরই ‘অতীত’ রয়েছে। আর ভবিষ্যৎ চিত্রনাট্য অনুযায়ী নির্ধারিত হয়েছে। সম্পর্কে সবরকম স্বাদই রাখার চেষ্টা করছেন মৈনাক। মাঝেমধ্যে তা বেশ উপাদেয়। তবে মিষ্টির প্রাধান্য বেশি। ওই কড়াপাক হলে যেমনটা হয় আর কি!

[আরও পড়ুন: অ্যাকশন দৃশ্য করতে দিয়ে বিপত্তি, শুটিং ফ্লোরে আহত বরুণ ধাওয়ান]

হাসির দৃশ্য তৈরিতে মৈনাকের হাতযশ আছে মানতেই হবে। সংলাপের চাপানউতোরে তিনি যেভাবে দুই শিল্পী মধুমিতা সরকার ও অপরাজিতা আঢ্যকে প্রায় লড়িয়ে দিয়েছেন – সেটা আগের ছবির চাইতেও জমাটি। যেমন, স্বামী-স্ত্রীর মধ্যে ‘স্পেস’ দিতে গিয়ে কোন সময় সেই ‘স্পেস’ এত বড় হয়ে যায় যে সেই দূরত্বটা দূর্লাংঘ্য হয়ে ওঠে, কিংবা ‘প্রেম’ করাকে ‘লুল্লুরি’ বলা, বা “প্রেম করার সময় নিজেই মেন ক্যারেক্টর হবি, প্রতিপক্ষকে বেশি ফুটেজ দিবি না” ইত্যাদি ইত্যাদি।

সারাদিন অফিসের পর ফুটপাথে দাঁড়িয়ে ফুচকা খাওয়া ও খাওয়ানোর মজা এই ছবি দেখতে গিয়ে দর্শক পাবেন। দিনের শেষে পরিচালকের কাছে সিনেমা বানানোর মুখ্য উদ্দেশ্যতো প্রযোজকের ঘরে লাভের গুড় তুলে দেওয়া। সেটাই যেন করতে চেয়েছেন মৈনাক। পরিচালকের উদ্দেশ্য সাধনে সাহায্য করেছেন অপরাজিতা ও মধুমিতা। সঙ্গ দিয়েছেন লিলি চক্রবর্তী, সৌম্য মুখোপাধ্যায়, অনির্বাণ চক্রবর্তী, পিংকি বন্দ্যোপাধ্যায়। মৈনাক মজুমদারের সুরে “তুমি বৃষ্টি চেয়েছো বলে/আমি কত ভেঙেছি মেঘের মন…” গানটি সুপ্রযুক্ত। মধুরা পালিতের ফটোগ্রফি ছবির লক্ষ্য ও উদ্দিষ্ট দর্শকের কথা ভেবেই আউটডোর-ইনডোরে পিকচার পারফেক্ট।

ছবি – চিনি ২
অভিনয়ে – অপরাজিতা আঢ্য, মধুমিতা সরকার, লিলি চক্রবর্তী, সৌম্য মুখোপাধ্যায়, অনির্বাণ চক্রবর্তী, পিংকি বন্দ্যোপাধ্যায়
পরিচালনায় – মৈনাক ভৌমিক

[আরও পড়ুন: ‘আমার বাড়ির ছাদেই শুরু’, আর্টিস্টস্ ফোরামের ২৫ বছরে অতীতের কথা শোনালেন প্রসেনজিৎ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement