shono
Advertisement

১২ হাজার ফুটের পাহাড়ি জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগার!

ব্যাপারটা কী?
Posted: 02:33 PM Dec 09, 2023Updated: 02:33 PM Dec 09, 2023

বিশ্বজ্যোতি ভট্টাচার্য, শিলিগুড়ি: হিমালয়ের প্রায় ১২ হাজার ফুট উঁচু পাহাড়ি জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগার (Royal Bengal Tiger)! এমনই বিস্ময়কর দৃশ্য সম্প্রতি ধরা পড়েছে পূর্ব সিকিমের পাঙ্গোলাখা বন্যপ্রাণ অভয়ারণ্যে রাখা গোপন ক্যামেরায়। ঘটনাটি শনিবার প্রকাশ্যে আসতে বন্যপ্রাণ গবেষক মহলে চাঞ্চল্য ছড়িয়েছে।

Advertisement

সমুদ্রপৃষ্ঠ থেকে পাঙ্গোলাখা বন্যপ্রাণ অভয়ারণ্যের উচ্চতা ১১ হাজার ৯৪২ ফুট। বন্যপ্রাণ গবেষকদের মতে, এখনও পর্যন্ত এটাই দেশের মধ্যে রয়্যাল বেঙ্গল টাইগারের সর্বোচ্চ আবাসস্থল। শুধু তাই নয়। এটা প্রমাণ করছে যে সমতলে বিপন্ন হতে হতে উত্তরের উঁচু পাহাড়ি জঙ্গল বেছে নিয়ে অভিযোজনের মাধ্যমে অস্তিত্ব রক্ষা করেছে রয়্যাল বেঙ্গল টাইগার। ভারত সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক কর্তৃক অনুমোদিত ন্যাশনাল মিশন অন হিমালয়ান স্টাডিজের উদ্যোগে লাদাখ, হিমাচল প্রদেশ এবং সিকিমের মতো তিনটি হিমালয় রাজ্যের পাঁচটি জলাভূমির সংরক্ষণ এবং ব্যবহার নিয়ে কাজ চলছে। মূলত পাখিদের আবাস্থল রক্ষা ওই প্রকল্পের উদ্দেশ্য। ওই কারণে সংস্থাটি অভয়ারণ্যের জীববৈচিত্র্য মূল্যায়নেরও কাজ করছে। তাদেরই রাখা গোপন ক্যামেরায় রয়্যাল বেঙ্গল টাইগার ধরা দেয়।

[আরও পড়ুন: সাংসদ পদ বাতিল, এবার কোন রাস্তা খোলা মহুয়ার সামনে?]

পূর্ব সিকিমের পাহাড়ি জঙ্গলে গোপন ক্যামেরায় ধরা পড়া রয়্যাল বেঙ্গল টাইগার
সিকিম বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, পাঙ্গোলাখা বন্যপ্রাণ অভয়ারণ্যটি সিকিম, পশ্চিমবঙ্গ এবং ভুটানের সংযোগস্থল। জঙ্গল এলাকার পরিধি ১২৮ বর্গ কিলোমিটার। এটি সিকিমের বৃহত্তম বন্যপ্রাণ অভয়ারণ্য। ভুটানের জঙ্গল এবং পশ্চিমবঙ্গের নেওরাভ্যালি ন্যাশনাল পার্কের সঙ্গে যুক্ত ওই এলাকা লাল পান্ডা, তুষার চিতা, হিমালয়ান মাস্কডিয়ার, হিমালয়ান গোরাল এবং হিমালয়ান ব্ল্যাক প্যান্থার-সহ বিভিন্ন বিরল প্রজাতির বন্যপ্রাণের আবাসস্থল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement