shono
Advertisement

সৌদি আরবে এবার এয়ার ট্রাফিক কন্ট্রোলে মহিলারাও

জমা পড়েছে প্রচুর আবেদনপত্র। The post সৌদি আরবে এবার এয়ার ট্রাফিক কন্ট্রোলে মহিলারাও appeared first on Sangbad Pratidin.
Posted: 03:39 PM Sep 19, 2017Updated: 10:09 AM Sep 19, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  রক্ষণশীলতার বেড়া ভেঙে এয়ার ট্রাফিক কন্ট্রোলের কাজের প্রশিক্ষণ দেওয়া হবে মেয়েদের। পর্দাপ্রথার বাইরে এসে কাজ করতে দেখা যাবে সৌদি আরবের মহিলাদের। মহিলাদের জন্য আরও পদ তৈরি করা হচ্ছে বলে খবর সেদেশের প্রশাসন সূত্রে।

Advertisement

তেল উত্তোলন ও সরবরাহের ওপর নির্ভরশীল সেদেশের অর্থনীতি। সেই একমুখী নির্ভরশীলতার হারই হ্রাস করতে চাইছে প্রশাসন। তাই মহিলাদের ওপর নতুন নতুন কাজের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত প্রশাসনের। ভিশন ২০৩০ প্রকল্পে তেলনির্ভর অর্থনীতির থেকে বাইরে আসতে চায় সৌদি আরব। যার অর্ন্তভুক্তি হিসেবেই মহিলাদের ক্ষমতায়নের ওপর কাজ করতে চাইছে এই রক্ষণশীল দেশ। এমনকি ২০৩০-এর মধ্যে পুরুষ ও মহিলাদের কাজের পরিমাণে ভারসাম্য আনার চিন্তাভাবনা রয়েছে সৌদি সরকারের।

[অবশেষে রোহিঙ্গাদের নিয়ে নীরবতা ভাঙলেন সু কি]

সৌদি আরবে বিভিন্ন কর্মক্ষেত্রে মহিলা কর্মীর সংখ্যা ছিল ২৩ শতাংশ। যা বর্তমানে বেড়ে হয়েছে ২৮ শতাংশ। এই হার বৃদ্ধি উৎসাহ যোগাচ্ছে অন্যান্য মহিলাদের। পর্দার আড়ালে থাকা মহিলারা এবার বাইরে বেরিয়ে এসে কাজ করতে সাহস পাচ্ছেন। যে সব পদে ইতিমধ্যেই মহিলাদের দেখা যাচ্ছে, তারমধ্যে অন্যতম এয়ার ট্রাফিক কন্ট্রোলারের পদ। সৌদি আরবের এয়ার নেভিগেশন সেন্টার ঘোষণা করেছে, প্রতি বছর ৮০ জন মহিলাকে এই কাজের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। এঁদের খাতায় কলমে কাজ শেখানোর পাশাপাশি হাতে কলমে প্রশিক্ষণও দেওয়া হবে। তবে যারা এই কাজ শেখার জন্য আবেদন জানাবে তাঁদের অন্তত হাইস্কুলের গণ্ডী পেরোতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ২৫-এর মধ্যে। ইতিমদ্যেই পদের জন্য পরীক্ষা নেওয়া শুরু হয়েছে।

[ব্রহ্মপুত্রের জল নিয়ে ভারত নয়, বাংলাদেশকে তথ্য দিচ্ছে চিন]

উল্লেখ্য এই সৌদি আরবেই ২০১৫ সালে ভোটাধিকার পান মহিলারা। এটিই একমাত্র দেশ যেখানে মহিলাদের গাড়ি চালাতে দেওয়া হয় না। সেখানে বাইরে বেরিয়ে কাজ করা একটা বড় লড়াই জেতার শামিল বলেই মনে করছেন উদারপন্থীরা। গত বছর থেকেই এই আন্দোলন শুরু হয়েছিল। সেই ২০৩০-এর মধ্যে আরও বড় আকার নিতে চলেছে।

[উত্তর কোরিয়ার আকাশে লাগাতার টহল মার্কিন যুদ্ধবিমানের]

সৌদি আরবে এখনও পর্যন্ত চিকিৎসা ও শিক্ষাক্ষেত্রে মহিলাদের কাজের সুযোগ ছিল। এছাড়াও কিছু বেসরকারি ক্ষেত্রে গুটিকয়েক মহিলা কর্মীর দেখা পাওয়া যেত। তবে এয়ার ট্রাফির কন্ট্রোলারের পদে মহিলা কর্মীদের সুযোগ পাওয়া নিঃসন্দেহে বড় সাফল্য বলে মনে করা হচ্ছে।

The post সৌদি আরবে এবার এয়ার ট্রাফিক কন্ট্রোলে মহিলারাও appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার