shono
Advertisement

৭৬ হাজার কোটি টাকার ঋণ মুছে ফেলল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া

রীতিমতো কাহিল দেশের বাণিজ্যিক ব্যাংকগুলি। The post ৭৬ হাজার কোটি টাকার ঋণ মুছে ফেলল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া appeared first on Sangbad Pratidin.
Posted: 12:25 PM Oct 11, 2019Updated: 01:42 PM Oct 11, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনাদায়ী ঋণ বা অনুত্পাদক সম্পদের বোঝা বয়ে রীতিমতো কাহিল দেশের বাণিজ্যিক ব্যাংকগুলি। সরকারি কোষাগার থেকে মূলধন জুগিয়েও পরিস্থিতি সামাল দিতে বেসামাল হয়ে পড়ছে কেন্দ্র। এহেন পরিস্থিতিতে ৭৬ হাজার কোটি টাকা অনাদায়ি ঋণ হিসেবের খাতা থেকে মুছে ফেলেছে স্টেট ব্যাংক ও ইন্ডিয়া।

Advertisement

[আরও পড়ুন: আগামী জুনেই মার্কিন প্রেসিডেন্টের মতো বিমানে চড়বেন মোদি! খরচ নিয়ে উঠছে প্রশ্ন]

এক আরটিআই মামলার প্রেক্ষিতে রিজার্ভ ব্যাংক জানিয়েছে, গত মার্চের হিসেব অনুযায়ী, শুধু স্টেট ব্যাংকই ২২০ জন ঋণ খেলাপকারীর মোট ৭৬ হাজার কোটি টাকা অনাদায়ি ঋণ হিসেবের খাতা থেকে মুছে ফেলেছে। ব্যাংকিংয়ের ভাষায় যাকে বলা হয় ‘রাইট অফ’। যাঁদের প্রত্যেকের ধার ছিল ১০০ কোটি টাকার বেশি। ধারের অঙ্ক ৫০০ কোটি বা তার বেশি, এমন ক্ষেত্রে অনাদায়ি ঘোষণা করেছে ৩৩ জন খেলাপীর ঋণ। যার মোট মূল্য ৩৭,৭০০ কোটি। তথ্যের অধিকার আইনে ওঠা প্রশ্নের প্রেক্ষিতে গত মার্চ পর্যন্ত ১০০ কোটি ও ৫০০ কোটি টাকার বেশি ঋণের ক্ষেত্রে প্রতিটি ব্যাংকের ‘রাইট অফ’ অঙ্ক জানিয়েছে আরবিআই। তাতে দেখা গিয়েছে মোট ২ লক্ষ ৭৫ হাজার কোটি টাকা অনাদায়ি ঋণ হিসেবের খাতা থেকে মুছে দিতে হয়েছে বাণিজ্যিক ব্যাংকগুলিকে। যেখানে খেলাপীর সংখ্যা ৯৮০। এই অ্যাকাউন্টগুলির এক পঞ্চমাংশের বেশি স্টেট ব্যাংকের।

উল্লেখ্য, গত মাসেই দেশের ব্যাংকিং ব্যবস্থায় বড়সড় পরিবর্তন আনে কেন্দ্রীয় সরকার। দেশের দশটি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক সংযুক্তিকরণ করা হয়। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ওরিয়েন্টাল ব্যাংক অফ কমার্স ও ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়া মিশে যাচ্ছে। এটি স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার পরে দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক বলে অভিহিত হবে। একইসঙ্গে মিশে যাচ্ছে কানাড়া ব্যাংক ও সিন্ডিকেট ব্যাংক। পাশাপাশি ইউনিয়ন ব্যাংক, অন্ধ্র ব্যাংক ও কর্পোরেশন ব্যাংক সংযুক্তিকরণের কথাও ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এছাড়াও এলাহাবাদ এবং ইন্ডিয়ান ব্যাংককেও মিশিয়ে দেওয়ার কথা জানিয়েছিলেন অর্থমন্ত্রী। সংযুক্তিকরণের ফলে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংখ্যা ২৭ থেকে কমে দাঁড়িয়েছে ১২।

[আরও পড়ুন: মাত্র চারটি টিকিট বুকিং, ৭৮ সিটের করবা চৌথ স্পেশ্যাল ট্রেন বাতিলই করল রেল

The post ৭৬ হাজার কোটি টাকার ঋণ মুছে ফেলল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement