shono
Advertisement

রাহুলকে জেলে পাঠানো বিচারকের পদোন্নতি কীসের ভিত্তিতে? খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট

কেন এত তাড়াহুড়ো করে বিচারকদের পদন্নোতি? জবাব চাইল শীর্ষ আদালত।
Posted: 12:22 PM May 05, 2023Updated: 01:18 PM May 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাহুল গান্ধীকে জেলে পাঠানোর নির্দেশ দেওয়া বিচারকের পদন্নোতি কীসের ভিত্তিতে? খতিয়ে দেখতে রাজি হল সুপ্রিম কোর্ট (Supreme Court)। গুজরাট সরকারেরই দুই উচ্চপদস্থ আধিকারিকের দাবি ছিল, রাহুলকে জেলে পাঠানো ম্যাজিস্ট্রেট কোর্টের বিচারক এইচ এইচ বর্মা-সহ ৬৮ জন বিচারকের পদন্নোতি এবং বদলি নিয়মবিরুদ্ধ। এই পদন্নোতি এবং বদলির সিদ্ধান্ত খতিয়ে দেখা উচিত। সেই আরজি মেনে নিয়ে মামলা গ্রহণ করল শীর্ষ আদালত।

Advertisement

অপরাধমূলক মানহানির মামলায় গত ২৩ মার্চ রাহুল গান্ধীকে ২ বছরের কারাদণ্ড দেয় সুরাটের নিম্ন আদালত। সুরাট আদালতের ম্যাজিস্ট্রেটের সেই সিদ্ধান্তের জেরে একদিন পরেই সাংসদ পদ খোয়াতে হয় প্রাক্তন কংগ্রেস (Congress) সভাপতিকে। এমনকী সাংসদ হিসাবে দিল্লিতে তিনি যে বাংলো পেতেন, সেটাও ছেড়ে চলে যেতে হয়েছে রাহুলকে।

[আরও পড়ুন: ঘূর্ণিঝড় ‘মোকা’ কতটা প্রভাব ফেলবে বাংলায়? কী জানাল হাওয়া অফিস?]

রাহুল গান্ধীকে শাস্তি দেওয়া সেই বিচারককে সুরাটের চিফ ম্যাজিস্ট্রেট থেকে সোজা রাজকোটের অতিরিক্ত জেলা বিচারকের পদে উন্নীত করা হয়েছে। সম্প্রতি গুজরাট হাই কোর্ট মোট ৬৮ জন বিচারকের বদলি এবং পদোন্নতির বিজ্ঞপ্তি দিয়েছে। এদের মধ্যে মোট পাঁচজনের পদন্নোতি হয়েছে। তাতেই বিচারক এইচ এইচ বর্মার নাম রয়েছে।

[আরও পড়ুন: ‘বাবা বললেই চেকবুকে সই’, সব দায় অনুব্রতর ঘাড়ে ঠেললেন সুকন্যা! ইডির চার্জশিটে চাঞ্চল্য]

কিন্তু গুজরাট সরকারের দুই আধিকারিক রবিকুমার মেহেতা, শচীন প্রতাপরাই মেহেতা দাবি করেছেন, ওই ৬৮ জন বিচারকের পদন্নোতি এবং বদলি নিয়ম মেনে হয়নি। দুই মামলাকারী চাইছেন, এই ৬৮ জনের নতুন পদে নিয়োগ বাতিল করে নতুন করে মেধা তালিকা তৈরি করা হোক। এবং যোগ্য বিচারকদের পদন্নোতি হোক। এ নিয়ে শীর্ষ আদালত রাজ্য সরকারের সচিবের কাছে জবাব তলব করেছে। সুপ্রিম কোর্ট জানতে চেয়েছে, কেন এত তাড়াহুড়ো করে বিচারকদের পদোন্নতি হল? কীসের ভিত্তিতেই বা তালিকা তৈরি করা হল?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement