shono
Advertisement

পড়ুয়াদের জন্য সুখবর, সরস্বতী পুজোর আগেই রাজ্যে খুলছে স্কুল-কলেজ

কবে খুলছে স্কুল?
Posted: 04:14 PM Jan 31, 2022Updated: 05:14 PM Jan 31, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) আবহে ফের খুলছে স্কুল। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, আগামী ৩ ফেব্রুয়ারি থেকে খুলবে স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। ফলে স্বস্তিতে রাজ্যবাসী। 

Advertisement

২০২০ সালে করোনার কারণে স্কুল-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছিল। তারপর পড়ুয়াদের স্বার্থে অনলাইনেই চলছে ক্লাস। মাঝে করোনা পরিস্থিতি খানিকটা আয়ত্তে এলে ধীরে ধীরে স্কুল খুলতে শুরু করেছিল। কিন্তু ফের করোনার ঢেউ আছড়ে পড়েছে রাজ্যে। লাফিয়ে বেড়েছে সংক্রমণ। ফলে ফের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করতে বাধ্য হয়েছে রাজ্য। এছাড়াও একাধিক ক্ষেত্রে জারি হয়েছিল নিষেধাজ্ঞা। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই শিথিল করা হয়েছে বিধিনিষেধ। সেই থেকেই স্কুল-কলেজ খোলার দাবিতে সরব হয়েছিল সবমহল।

[আরও পড়ুন: স্কুল খোলার দাবিতে রাজ্যজুড়ে জোরদার আন্দোলনে SFI, রাস্তা অবরোধ, পুলিশের সঙ্গে হাতাহাতি]

রাজ্যের তরফে বারবার জানানো হয়েছিল, পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। স্কুল খোলার কথা ঘোষণা করবেন মুখ্যমন্ত্রী। সোমবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানালেন, ৩ তারিখ থেকে রাজ্যে স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খুলবে। তবে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আপাতত অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুলে হবে ক্লাস।  কলেজ, বিশ্ববিদ্যালয়, পলিটেকনিক-সহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রেও নিয়ম একই। পঞ্চম থেকে সপ্তম শ্রেণির পড়ুয়াদের পড়াশোনা চলবে ‘পাড়ায় পাড়ায় শিক্ষালয়ে’। স্কুল বন্ধ থাকায় সরস্বতী পুজো আদৌ হবে কি না, তা নিয়ে সংশয়ে ছিল পড়ুয়ারা। এদিনের ঘোষণায় খুশি পড়ুয়ারা। তবে প্রত্যেককে কঠোরভাবে মানতে হবে করোনাবিধি। 

 

উল্লেখ্য, স্কুল,কলেজ-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে সোমবারও রাজ্যজুড়ে আন্দোলনে নামে বামপন্থী ছাত্র সংগঠন এসএফআই (SFI)। দমদম, বারাসত থেকে শুরু করে চুঁচুড়া, বোলপুর – একাধিক জায়গায় এসএফআইয়ের বিক্ষোভ, প্রতিবাদ ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয়েছিল। কোথাও কোথাও রাস্তা অবরোধ করা হয়েছে। পালটা এবিভিপি-ও (ABVP) সল্টলেকে একই দাবিতে বিক্ষোভ শুরু করে। 

[আরও পড়ুন: রাতের ট্রেনে মহিলা কামরায় থাকবে RPF, রানাঘাটে তরুণীর শ্লীলতাহানির পর সিদ্ধান্ত রেলের]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement