shono
Advertisement

Dinosaurs: গ্রহাণু আছড়ে না পড়লেও ধ্বংস হতই ডাইনোরা! নয়া গবেষণায় চাঞ্চল্য

ডাইনোসরদের 'শেষের শুরু'র পিছনে ছিল কোন কারণ?
Posted: 04:46 PM Aug 13, 2021Updated: 04:46 PM Aug 13, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আকাশ থেকে নেমে আসছে আগুনে মৃত্যুগোলা। আর আতঙ্কে ছত্রকায় হয়ে ছোটাছুটি শুরু করে দিয়েছে অতিকায় ডাইনোসররা (Dinosaurs)। একসময় পৃথিবী দখলে রাখা ডাইনোদের অবলুপ্তির কথা ভাবলে এমন ছবিই ভেসে ওঠে। আজ থেকে ৬.৬ কোটি বছর আগে ১২ কিমি ব্যাসার্ধের গ্রহাণু আছড়ে পড়েছিল এই নীল গ্রহে। যা কিনা ছিল হিরোশিমায় পড়া পারমাণবিক বোমা বিস্ফোরণের থেকেও বহুগুণ ভয়ংকর। আর তার ফলেই পৃথিবী থেকে বিদায় নিয়েছিল অতিকায় প্রাণীরা। কিন্তু সাম্প্রতিক এক গবেষণা বলছে, ওই গ্রহাণু আছড়ে না পড়লেও ডাইনোসরদের অবলুপ্তি সম্ভবত ছিল কেবল সময়েরই অপেক্ষা।

Advertisement

‘নেচার কমিউনিকেশনস’ জার্নালে প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্র। সেখানে বলা হয়েছে, গ্রহাণু (asteroid) আছড়ে না পড়লেও জলবায়ু পরিবর্তনের প্রভাবেই হয়তো শেষ হয়ে যেত ডাইনোসররা। এবং তাদের সেই ‘শেষের শুরু’ অনেক আগে থেকেই শুরু হয়ে গিয়েছিল। গ্রহাণু আছড়ে পড়ার ১ কোটি বছর আগে থেকেই সেই প্রভাব পড়তে শুরু করেছিল। এই প্রভাব সারা বিশ্বেই ছিল।

[আরও পড়ুন: Chandrayaan-2: চাঁদের মাটিতে জলের অস্তিত্বের খোঁজ দিল চন্দ্রযানের অরবিটার]

টিরানোসরাসের মতো মাংসাশী ও ট্রাইসেরাটপের মতো নিরামিষাশী সব ডাইনোসরের ফসিল খতিয়ে দেখেই এমনটা বুঝতে পেরেছেন গবেষকরা। এর মধ্যে অ্যাঙ্কাইলোসরাস ও সেরাটোপসিয়ানদের মতো কয়েকটি প্রজাতির মধ্যে সেই অবলুপ্তির চিহ্ন ছিল স্পষ্ট। আসলে সেই সময় পৃথিবী জুড়ে নেমে আসছিল শৈত্য। ৭ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে যাওয়ার ধাক্কা সামলাতে পারছিল না ডাইনোসররা। কেননা উষ্ণ আবহাওয়া ছাড়া তাদের পক্ষে টিকে থাকাই মুশকিল ছিল।

তবে সত্যিই গ্রহাণু আছড়ে না পড়লে কি হারিয়ে যেত ডাইনোসররা? এবিষয়ে এখনই নিশ্চিত করে বলতে পারছেন না গবেষকরা। কিন্তু একটা বিষয়ে তাঁরা নিশ্চিত। যদি ডাইনোসররা এরপরও টিকে যেত, তাহলে এই পৃথিবীতে বানর প্রজাতি তথা মানুষেরই আগমন ঘটত না।

[আরও পড়ুন: ৮০ বছরের মধ্যে তলিয়ে যাবে ভারতের ১২টি শহর! NASA-র রিপোর্টে ভয়ংকর পূর্বাভাস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement