shono
Advertisement

ডুয়ার্সের জঙ্গল লাগোয়া রেলপথে বসছে সেন্সর, হাতিমৃত্যু ঠেকাতে নয়া পদক্ষেপ রেলের

বিন্নাগুড়িতে একটি হাতিকে সামনে রেখেই হয়ে গেল ট্রায়াল।
Posted: 07:28 PM Mar 16, 2023Updated: 09:40 PM Mar 16, 2023

অরূপ বসাক, মালবাজার: রেল ট্রাকের (Rail track) আশপাশে হাতির আনাগোনার আগাম হদিশ পেতে নয়া পদক্ষেপ নিল রেল মন্ত্রক। ডুয়ার্সের জঙ্গল এলাকার একাংশে বসেছে ইনট্রুসন ডিটেকশন সিস্টেম (আইডিএস)। বৃহস্পতিবার সেন্সর (Sensor)নির্ভর ওই ব্যবস্থার ট্রায়াল হয়ে গেল ডুয়ার্সের বানারহাট ও ক্যারন স্টেশনের মাঝে রেড ব্যাংক চা বাগানের গা ঘেঁষে চলে যাওয়া রেলপথে। গরুমারা ক্যাম্প থেকে একটি কুনতি হাতি (অর্ণ) নিয়ে এসে নয়া প্রযুক্তির ওই ব্যবস্থাটি পরখ করে দেখা হয়। তা সফল হয়েছে বলেও জানা গিয়েছে।

Advertisement

প্রথম দফায় বিন্নাগুড়ি স্টেশনকে কেন্দ্র করে আইডিএস চালু হচ্ছে বলে জানিয়েছে রেল। সেখানে ইতিমধ্যেই এ জন্য প্রয়োজনীয় সরঞ্জাম বসেও গেছে বলে রেল সূত্রের খবর। এদিন রেড ব্যাংকের ট্রায়াল রানে রেলকর্তাদের পাশাপাশি সিস্টেমের আধিকারিক কর্নেল সন্দীপ চৌধুরী, বনদপ্তরের আধিকারিকরাও ছিলেন।

[আরও পড়ুন: পঞ্চায়েত ভোটের আগে ফের ‘দুয়ারে সরকার’, আগামী মাসেই ২০ দিন ধরে চলবে শিবির]

বিট কম কোম্পানির সূত্রেই জানা গিয়েছে, জঙ্গল (Forest) চেরা রেলপথের দু’ধার দিয়েই অপটিক্যাল ফাইবার পাতা হয়েছে। থাকছে সেন্সরও। রেল লাইনের দু’পাশের অন্তত ১০ মিটারের মধ্যে হাতি থাকলে সেন্সরের মাধ্যমে অপটিক্যাল ফাইবার (Optical Fibre)হয়ে বার্তা পৌঁছে যাবে কেন্দ্রীয় স্টেশনে। বার্তা পৌঁছবে রেলের কন্ট্রোল রুমেও। সেখান থেকে ট্রেন চালকদের ওয়াকিটকির মাধ্যমে হাতির অস্তিত্ব নিয়ে সতর্ক করে দেওয়া হবে। সেই সতর্কবার্তা চালকরা প্রয়োজনীয় পদক্ষেপ করতে পারবেন। এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছে পরিবেশপ্রমীরা।

[আরও পড়ুন: পাহাড়ে খাড়া ঢাল বেয়ে বিদ্যুৎগতিতে দৌড়, তুষার চিতার শিকার ধরার ভিডিও ভাইরাল!]

পরিবেশপ্রেমী স্বরূপ মিত্র, স্পোরের সম্পাদক শ্যামাপ্রসাদ পাণ্ডে বলেন, গতি নিয়ন্ত্রণের পাশাপাশি প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বুনোদের অকাল মৃত্যু রোখার প্রয়াস অত্যন্ত সাধুবাদযোগ্য। এদিন রেড ব্যাংকের ট্রায়ালে ছিলেন বন দপ্তরের বিন্নাগুড়ি রেঞ্জের রেঞ্জার শুভাশিস রায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement