shono
Advertisement

এবার বাংলার কৃষিক্ষেত্রে নতুন দিশা দেখাবে বিশেষ ড্রোন ‘গরুড়’, জেনে নিন খুঁটিনাটি

কী জানাচ্ছেন বিশেষজ্ঞরা?
Posted: 06:01 PM May 01, 2023Updated: 06:01 PM May 01, 2023

স্টাফ রিপোর্টার: এবার বাংলার কৃষিক্ষেত্রে নতুন দিশা দেখাবে ড্রোন, গরুড়। এই ড্রোনের সাহায্য চাষের বিভিন্ন দিক খতিয়ে দেখা-সহ একাধিক পরিকল্পনা করেছে কৃষি বিজ্ঞান কেন্দ্র। এর জন্যই পূর্ব ভারতে বেছে নেওয়া হয়েছে পশ্চিমবঙ্গকে। এরাজ্যের জন্য ৫টি কিষাণ ড্রোন-গরুড় তৈরি করল কৃষি বিজ্ঞান কেন্দ্র। ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচার রিসার্চ (ICAR)-এর তরফে দেওয়া নির্দেশিকা মেনেই তৈরি করা হয়েছে এই ড্রোনগুলি, যা চাষের বিভিন্ন কাজে সহায়তা করতে সক্ষম। ইতিমধ্যেই নরেন্দ্রপুর, নিমপীঠ এবং মুর্শিদাবাদের বিভিন্ন জায়গায় পরীক্ষামূলক প্রয়োগের জন্যে পাঠানো হয়েছে ড্রোনগুলি।

Advertisement

অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি গরুড় সর্বাধিক ১০ কেজি ওজনের কোনও পণ্য অনায়াসে বহণ করতে সক্ষম। শুধু তাই নয়, ড্রোনগুলিতে রয়েছে অত্যাধুনিক ব়্যাডার সিস্টেম যা মূলত কোনও বড় গাছ থেকে ড্রোনকে ধাক্কা খাওয়া থেকে বাঁচাতে সক্ষম। এছাড়া কোনও গাছের উপরিভাগের থেকে নির্দিষ্ট উচ্চতা আগে থেকে মেপে সেই উচ্চতার ওপর দিয়ে ওড়ার জন্য যথেষ্ঠ কার্যকরি এই ব়্যাডারগুলি। ম্যানুয়াল অপারেশনের পাশাপাশি সম্পূর্ণ অটোমেটিক মোডও রয়েছে ড্রোনগুলিতে। সঙ্গে রয়েছে গ্রাউন্ড কন্ট্রোল সিস্টেম। যেটি তৈরি করেছে স্কাইড্রয়েড নামে একটি সংস্থা। প্রায় ৩ কিলোমিটার দূরে উড়তে থাকা ড্রোনের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে সক্ষম এই গ্রাউন্ড কন্ট্রোল সিস্টেম। যদি সর্বোচ্চ পে-লোড থাকে তাহলে ড্রোনটি ১৫ মিনিট উড়তে পারবে আর পে-লোড ছাড়া সর্বাধিক ২০ মিনিট উড়তে সক্ষম গরুড়।

[আরও পড়ুন: ‘১০০ তম মন কি বাত করছেন, ১০০ দিনের টাকা বন্ধ কেন?’, মোদিকে প্রশ্ন অভিষেকের]

কৃষি বিজ্ঞান কেন্দ্র সূত্রে জানা গিয়েছে, এই অত্যাধুনিক ড্রোন তৈরি করার জন্য দরপত্র আহ্বাণ করা হয়। সেই পদ্ধতিতেই চেন্নাইয়ের গারুদা এরোস্পেস প্রাইভেট লিমিটেড নামে একটি সংস্থা এই ড্রোনগুলি তৈরির বরাত পায়। এখনও পর্যন্ত সংস্থাটি যে ড্রোনগুলি তৈরি করেছে তার মধ্যে ৫টি এরাজ্যে পাঠানো হয়েছে। ড্রোন তৈরি করার পর সেগুলি অ্যাপ্রুভ করেছে ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন। ভবিষ্যতে কৃষিক্ষেত্রে অনেকগুলি কাজ যেমন অনেকটা জায়গা জুড়ে একবারে কীটনাশক ছড়ানো থেকে শুরু করে, বিস্তীর্ণ ক্ষেতের ওপর থেকে ছবি এবং ভিডিওর মাধ্যমে ফসলের ওপর পর্যবেক্ষনের জন্যেও এই অত্যন্ত কার্যকরী হয়ে উঠতে চলেছে গরুড়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement