shono
Advertisement

চন্দ্রজয়ের পর এবার সূর্যে পাড়ি, মিশন আদিত্য এল১ শুরুর পথে ISRO

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই যাত্রা শুরু করবে নয়া মিশন।
Posted: 07:38 PM Aug 24, 2023Updated: 07:38 PM Aug 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চন্দ্রজয়ের পর এবার সূর্যে পাড়ি দিতে চলেছে ভারত (India)। চন্দ্রযান ৩এর (Chandrayaan 3) সাফল্যের পরেই নতুন প্রকল্প শুরু করতে চলেছে ইসরো। সূর্যের মাধ্যাকর্ষণ শক্তি থেকে শুরু করে নানা বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাবে নতুন মিশন- আদিত্য এল১ (Aditya L1)। প্রসঙ্গত, প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছে গিয়েছে ভারতের চন্দ্রযান। ইতিহাস গড়েছে ভারত। সেই সাফল্যের পরেই আবার নতুন লক্ষ্য স্থির করে ফেলেছেন বিজ্ঞানীরা।

Advertisement

আহমেদাবাদে অবস্থিত ইসরোর স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের ডিরেক্টর নীলেশ এম দেশাই বলেন, নতুন মিশন আদিত্য এল১ তৈরি করা হয়েছে। একেবারে শেষ পর্যায়ের কাজ চলছে নতুন মহাকাশযানে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই উৎক্ষেপণ করা হবে আদিত্য এল১কে। সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বর মাসের ২ তারিখ সূর্যের উদ্দেশে পাড়ি দেবে ইসরোর যান। সূর্য সংক্রান্ত নানা তথ্য সংগ্রহের জন্যই তৈরি হয়েছে এই বিশেষ মিশন।

[আরও পড়ুন: কম খরচে ‘ব্লকবাস্টার’ চন্দ্রযান, ৭০০ কোটিতেও ডাহা ফেল! শিক্ষা নিন’ কটাক্ষের শিকার ‘আদিপুরুষ’]

জানা গিয়েছে, শ্রীহরিকোটার উৎক্ষেপণ কেন্দ্র থেকে পিএসএলভি রকেটের মাধ্যমেই মহাশূন্যে পাড়ি দেবে আদিত্য এল১। অন্তত ১২৭ দিন ধরে সূর্যের কক্ষপথের দিকে এগোবে এই যান। এই সময়ের মধ্যে ১৫ লক্ষ কিলোমিটার পথ পাড়ি দেবে আদিত্য এল১। তারপরেই পৌঁছে যাবে সূর্যের উপবৃত্তাকার কক্ষপথে। সেখানে পৌঁছে এল১ পয়েন্ট থেকে সূর্যের নানা কাজ নিরীক্ষণ করবে ইসরোর যান। মাধ্যাকর্ষণ, সূর্যের আলোর জীবনীশক্তি-সহ নানা বিষয়েই পরীক্ষা চালানো হবে।

প্রসঙ্গত, চাঁদের মাটিতে জলের খোঁজে চন্দ্রযান পাঠিয়েছে ভারত। চাঁদের দক্ষিণ মেরু এলাকার জলের খোঁজেই মূলত এই অভিযান হচ্ছে। আদৌ ওই দুর্গম এলাকায় জলের সন্ধান মিলবে কিনা, সেই প্রমাণ সংগ্রহের কাজ করবে রোভার প্রজ্ঞান (Rover Prgyan)। 

[আরও পড়ুন: বিক্রম চাঁদ ছুঁতেই ওড়িশায় ভূমিষ্ঠ চন্দ্রযান!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement