shono
Advertisement

৫০ বছর আগে মানুষের হাত ধরে পৃথিবীতে মাটিতে এসেছিল, সাইপ্রাসে সেই ‘চাঁদের পাথরে’র প্রদর্শনী

১৯৭২ সালের ১৯ ডিসেম্বর পৃথিবীতে আসে মহার্ঘ পাথর।
Posted: 04:49 PM Dec 12, 2022Updated: 04:49 PM Dec 12, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯ ডিসেম্বর ১৯৭২ সালে অ্যাপেলো ১৭ মিশন (Apollo 17 Mission)  সেরে পৃথিবীর মাটিতে ফেরেন ৩ মহাকাশচারী। ওই মিশনে সংগ্রহ একটি চাঁদের পাথর উপহার হিসেবে সাইপ্রাসকে (Cyprus) দিয়েছিল আমেরিকা (USA)। সাইপ্রাসে রাজনৈতিক অস্থিরতা তৈরি হলে তা ফিরিয়ে নেওয়া হয়েছিল। অ্যাপেলো ১৭ অভিযানের পঞ্চাশ বছর পূর্তিতে মহার্ঘ পাথর ফেরানো হল সাইপ্রাসে। এই ঘটনায় স্বভাবতই খুশি সাইপ্রাস প্রশাসন ও সেদেশের মহাকাশ বিজ্ঞানীরা।

Advertisement

গত বৃহস্পতিবার সাইপ্রাসে একটি মহাকাশ বিজ্ঞান বিষয়ক প্রদর্শনী হয়েছে। সেখানে ছিল ভিনগ্রহের সেই পাথর। যার ওজন ১.১ গ্রাম। ১৯৭২ সালের ১৯ ডিসেম্বর যা অ্যাপেলো ১৭ মিশনের মহাকাশচারীদের সঙ্গে পৃথিবীর মাটিতে পৌঁছেছিল। পরবর্তীকালে সাইপ্রাস তা উপহার পেলেও মহার্ঘ পাথর হাতছাড়া হয় রাজনৈতিক তথা সামাজিক অস্থিরতায়। সেই পর্ব উগ্রপন্থীরা সাইপ্রাসে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে হত্যা করেছিল। এই পরিস্থিতি নাসায় আনা হয় চাঁদের পাথরটিকে। অর্ধশতক পর সম্প্রতি তা ফেরানো হয়েছে সাইপ্রাসে।

[আরও পড়ুন: ‘দেশের আর্থিক বৃদ্ধি দেখে হিংসায় জ্বলছে বিরোধীরা’, সংসদে দাবি নির্মলার]

মহার্ঘ পাথর ফিরে পেয়ে উচ্ছ্বসিত সাইপ্রাসের মহাকাশ গবেষণা সংস্থার প্রেসিডেন্ট জর্জ দানোস। তিনি বলেন, “আমরা চাঁদের পাথর ফিরে পেয়েছি। আমার ধরণা, এটাই ছিল সঠিক সময়। ঠিক ৫০ বছর আগে পাথরটিকে পৃথিবীতে আনা হয়েছিল।” এদিকে এদিনই চাঁদের কক্ষপথে ঘুরে পৃথিবীতে ফিরেছে নাসার মহাকাশযান ওরিয়ন (Orion Capsule)। রবিবার সকালে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের পর প্রশান্ত মহাসাগরে (Pacific Ocean) আছড়ে পড়ে সেটি। নাসা (NASA) জানিয়েছে, যে কারণে চাঁদে এই মহাকাশযান পাঠানো হয়েছিল তা সফল হয়েছে।

[আরও পড়ুন: ‘ছয় সপ্তাহ হাজিরা দিতে পারব না’, ‘মাছ’ মন্তব্যে পুলিশি সমনের উত্তর পরেশ রাওয়ালের]

জানা গিয়েছে, রবিবার সকাল ৯টা বেজে ৪০ মিনিটে মেক্সিকোর (Mexico) বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপের কাছে সমুদ্রে এসে পড়ে ওরিয়ন। নাসার ‘আর্টেমিস ১’ মিশনের ম্যানেজার, মাইক সারাফিন বলেছেন, ‘‘মিশনটি আমাদের কাছে চ্যালেঞ্জিং ছিল।’’ উল্লেখ্য, চাঁদে মানুষের প্রথম পদার্পণের ৫০ বছর পর ফের মানুষকে পৃথিবীর উপগ্রহে পাঠানোর জন্য উদ্যোগী হয়েছে নাসা। সেই মিশনের নাম দেওয়া হয়েছে ‘আর্টেমিস’। যার প্রথম ধাপে যাত্রীবিহীন মহাকাশযান ওরিয়ন চাঁদে পাড়ি দিয়েছে বলে জানা গিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement