shono
Advertisement

করোনা আবহের মাঝেই সুখবর, বেঙ্গল সাফারি পার্কে আসছে নতুন সদস্য

ফের অন্তঃসত্ত্বা শিলা। The post করোনা আবহের মাঝেই সুখবর, বেঙ্গল সাফারি পার্কে আসছে নতুন সদস্য appeared first on Sangbad Pratidin.
Posted: 10:51 PM Aug 01, 2020Updated: 11:28 PM Aug 01, 2020

শুভদীপ রায় নন্দী, শিলিগুড়ি : করোনা আবহেই সুখের হাওয়া বইছে বেঙ্গল সাফারি পার্কে। ফের মা হতে চলেছে শিলা। সব ঠিকঠাক থাকলে এই মাসেই নতুন সদস্যের আগমন হবে পার্কে। বাড়বে কিকা ও রিকার ভাই বোনের সংখ্যা। এখন থেকে নতুন সদস্যের আগমনের প্রহর গুনছে সাফারি পার্ক কর্তৃপক্ষ।

Advertisement

এবার শিলার সঙ্গী কিন্তু অন্যজন। এর আগে স্নেহাশিসের সঙ্গে সুখের সংসার সেরেছে শিলা।  ২০১৮ সালের ১১ মে-তে ওই দম্পতির তিন সদস্যের জন্ম হয়। ২ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই তিন বাঘ শাবকের নামকরণ করে কিকা, রিকা এবং ইকা। কিন্তু ২৯ অক্টোবর শারীরিক দুর্বলতার কারণে মারা যায় ইকা। তারপরে অবশ্য বাকি দুই শাবক কিকা ও রিকা বেড়ে ওঠে সাফারি পার্কে। কিন্তু ওই বছরের শুরুতেই স্নেহাশিসকে নতুন সংসার পাততে কলকাতার আলিপুর চিড়িয়াখানায় পাঠিয়ে দেওয়া হয়েছিল। স্নেহাশিস যেতেই কিছুটা মন মরা হয়ে গিয়েছিল শিলা। এদিকে প্রথম বাঘ প্রজননে সাফল্য লাভ করায় দ্বিতীয়বারের প্রস্তুতি শুরুর পরিকল্পনা করে পার্ক কর্তৃপক্ষ। কিন্তু স্নেহাশিসের পর শিলার সঙ্গে কে সংসার করবে তা নিয়ে চিন্তাভাবনা শুরু করে কর্তৃপক্ষ।

[আরও পড়ুন : বাঘশূন্য বক্সা ব্যাঘ্র প্রকল্প! প্রকৃতি সংরক্ষণ দিবসে দুঃসংবাদ কেন্দ্রের রিপোর্ট]

সেসময় অবশ্য পার্কে আরেক পুরুষ বাঘ বিভান ছিল। স্নেহাশিসের সময় অবশ্য বিভানকে খুব একটা পছন্দ হয়নি শিলার। তাই প্রথমে স্নেহাশিসের সঙ্গে সংসার করেছিল সে। কিন্তু এখন স্নেহাশিস না থাকায় বিভানকেই নিজের সঙ্গী হিসেবে মেনে নেয় শিলা। দুজনের বোঝাপড়ার জন্য প্রায় তিন মাস সময় লেগে যায়। প্রথমে তাদের পাশাপাশি দু’টি এনক্লোজারে এক মাস রাখা হয় । এরপর দুজনকে নাইট শেল্টারে একসঙ্গে রাখা হয়েছিল। কিন্তু পুরো প্রক্রিয়াতেই নির্জন ও নিরিবিলি পরিবেশের প্রয়োজন হয় তাই দম্পতিকে লোকচক্ষুর আড়ালে রাখা হয়। কিন্ত এরই মধ্যে করোনার জন্য লকডাউন জারি হলে পর্যটকহীন হয়ে যায় সাফারি পার্ক। এতে প্রজননে আরও বেশি সহায়ক পরিবেশ হয়ে যায়। যার ফল স্বরুপ চলতি মাসেই নতুন সদস্য আসবে পার্কে।

বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, “করোনা পরিস্থিতির মধ্যেই আমাদের আর পর্যটকদের জন্য একটি খুব ভালো খবর। তবে এখন আরও বেশি সাবধানতার সময়। কর্তৃপক্ষকে বলেছি ভালোভাবে নজর রাখতে।” সাফারি পার্কের ডিরেক্টর ধর্মদেও রাই বলেন,”ইতিমধ্যে শিলার প্রসূতীর তিন মাস পার হয়েছে। নাইট শেল্টারে আলাদা করে রাখা হয়েছে শিলাকে। তার খাওয়াদাওয়ার বিশেষ যত্ন নেওয়া হচ্ছে। চব্বিশ ঘন্টা সিসি ক্যামেরার মাধ্যমে নজিরদারি রাখা হচ্ছে।”

[আরও পড়ুন : করোনা কাঁটা, ভাল কাজ করেও ব্যাঘ্র দিবসে পুরস্কার থেকে ‘বঞ্চিত’ সুন্দরবনের ২ বনকর্মী]

দেখুন ভিডিও: 

The post করোনা আবহের মাঝেই সুখবর, বেঙ্গল সাফারি পার্কে আসছে নতুন সদস্য appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement