shono
Advertisement

শনির উপগ্রহ টাইটানে রয়েছে অতিকায় সমুদ্র! প্রাণ আছে কি?

কী বলছেন বিজ্ঞানীরা?
Posted: 04:56 PM Feb 18, 2024Updated: 04:56 PM Feb 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘খ্যাপা খুঁজে ফেরে পরশপাথর।’ বিজ্ঞানীরা সেই কবে থেকে খুঁজে চলেছেন বিশ্বের অন্যত্র কোথায় রয়েছে আমাদের দোসর। কিন্তু আজও এই ব্রহ্মাণ্ডে পৃথিবীই একা রয়ে গিয়েছে। এই অবস্থায় কোথাও সামান্য সম্ভাবনা দেখলেও বাড়ে আশা। শনির (Saturn) উপগ্রহ টাইটানে (Titan) মিলেছে অতিকায় সমুদ্রের সন্ধান। যা বয়ে যাচ্ছে গ্রহপৃষ্ঠের নিচ দিয়ে। আর তাকে ঘিরেই বাড়ছিল প্রত্যাশা। সেখানকার আবহাওয়ামণ্ডলে রয়েছে জৈব অণু। তাহলে কি…? কিন্তু শেষপর্যন্ত সব আশায় জল ঢেলে দিচ্ছেন বিজ্ঞানীরাই। জানাচ্ছেন, টাইটানে প্রাণের সঞ্চার ঘটেছে, এটা ভাবলে মানতেই হবে ‘আশার ছলনে ভুলি’…

Advertisement

শনির বৃহত্তম চাঁদ টাইটান। সেখানে রয়েছে সমুদ্র। কিন্তু তবুও সেখানে প্রাণের কোনও সম্ভাবনা নেই। কেননা সেখানকার জৈব রসায়নে রয়েছে ঘাটতি। গোলমালটা সেখানেই। যদিও সেখানে কার্বন যৌগ-সহ জৈব অণুর অস্তিত্ব রয়েছে। কিন্তু তবুও অত্যধিক শীতল আবহাওয়ায় প্রাণের উদগম সম্ভব নয়।

[আরও পড়ুন: ‘প্যান্ট পরোনি কেন?’, ফিনল্যান্ডের ছবি শেয়ার করতেই কটাক্ষের মুখে সোহিনী]

টাইটানের পৃষ্ঠদেশের তাপমাত্রা মাইনাস ১৭৯ ডিগ্রি। তবে মনে করা হয় সমুদ্রের গভীরের তাপমাত্রা এর থেকে বেশি হতে পারে। ওন্টারিওর ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের মহাকাশ বিজ্ঞানী ক্যাথরিন ন্য়াশ জানাচ্ছেন, পরিস্থিতি আপাত আশাপ্রদ মনে হলেও তা প্রাণ সৃষ্টির পক্ষে যথেষ্ট নয়। তবে এই ধরনের বরফ-গ্রহকে সঠিক ভাবে নিরীক্ষণ করা কঠিন। কিন্তু বিজ্ঞানীরা বলছেন, নাসার ড্রাগনফ্লাই মিশনে টাইটান সংক্রান্ত আরও তথ্য হাতে আসবে। যার ফলে এই বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।

[আরও পড়ুন: অভিষেক টেস্টে জোড়া অর্ধ শতরান, গাভাসকরের সঙ্গে এক আসনে সরফরাজ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement