shono
Advertisement

শীতে রোগ থেকে রেহাই চান? তাহলে ঘরেই তৈরি করুন চ্যবনপ্রাশ

মাত্র পাঁচটি সহজ ধাপে শিখে নিন পদ্ধতি। The post শীতে রোগ থেকে রেহাই চান? তাহলে ঘরেই তৈরি করুন চ্যবনপ্রাশ appeared first on Sangbad Pratidin.
Posted: 09:00 PM Nov 23, 2017Updated: 06:29 PM Sep 22, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র এক দিনের তফাতে পাঁচ ডিগ্রি নেমে গিয়েছে তাপমাত্রা। আবহাওয়ার এই খামখেয়ালি স্বভাবের মূল্য আপনাকে কিংবা আপনার প্রিয়জনকে দিতে হতে পারে। একবার ঠাণ্ডা লাগলে আর রক্ষে নেই। তাই আগে থেকে সাবধান হোন। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান। আর চ্যবনপ্রাশ খান।

Advertisement

[ডিম নাকি নিরামিষ, খাওয়া যাবে একাদশীতেও!]

কিন্তু বাজারে তো হরেক রকমের চ্যবনপ্রাশের ভিড়। এতে আবার রাসায়নিক উপাদানের রমরমা। তা খেলে কি আর রোগের সঙ্গে লড়াই করা যাবে?  তাহলে কী করবেন?  কী আবার করবেন নিজের বাড়িতেই একটু খেটে চ্যবনপ্রাশ বানিয়ে নেবেন। কীভাবে? এই পাঁচটি ধাপে।

 প্রথম ধাপ- প্রথমে দেড় কাপ আমলকি নিয়ে তা ঠান্ডা জলে ধুয়ে নিন। এবার প্রেসার কুকারে সিদ্ধ করে নিন। একটা সিটির পরই নামিয়ে নেবেন। এবার ঠাণ্ডা করে বীজগুলো বের করে নিন।

দ্বিতীয় ধাপ- এবার ছ’টা এলাচ, দেড় টেবিলচামচ গোলমরিচ, একটা মাঝারি দারচিনির টুকরো, এক টেবিলচামচ গোটা জিরা, দুই টেবিলচামচ মৌরি একসঙ্গে পিষে গুঁড়ো করে নিন।

তৃতীয় ধাপ- একটা নন-স্টিক প্যান নিয়ে তাতে পরিমাণমতো ঘি দিন। একটু গরম হলে তাতে সিদ্ধ আমলকী দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না পাশ দিয়ে একটু তেল বের হতে থাকে।

চতুর্থ ধাপ- এবার তাতে মশলাগুঁড়ো দিয়ে তা নাড়তে থাকুন। যখন তা প্যানে লেগে যাচ্ছে মনে হবে তখন প্রায় দেড় কাপ গুড় আর এক কাপ মধু দিয়ে আরও ৫-৮ মিনিট নাড়ুন।

পঞ্চম ধাপ- এবার কড়াই থেকে নামিয়ে কোথাও ঠাণ্ডা করতে রেখে দিন। ঠাণ্ডা হয়ে গেলে কোনও পাত্রে ভরে রেখে দিন।

আর এভাবেই পেয়ে যান সম্পূর্ণ ঘরে তৈরি চ্যবনপ্রাশ। যাতে কোনও রাসায়নিক থাকার ভয় নেই। তাই নিশ্চিন্তে আপনি খান ও পরিবারের ছোট-বড় সকলকে খাওয়ান। যাতে এই শীতে রোগভোগ থেকে সহজেই দূরে থাকা যায়।

[কোন পেশা বেছে নেবে আপনার খুদে? উত্তর দেবে জন্ম মাস]

The post শীতে রোগ থেকে রেহাই চান? তাহলে ঘরেই তৈরি করুন চ্যবনপ্রাশ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার