shono
Advertisement
Shooting League

ক্রিকেটের মতো শুটিংয়েও এবার ফ্র্যাঞ্চাইজি লিগ, নাম জুড়তে পারে ধোনির!

কোন ভূমিকায় দেখা যাবে ক্যাপ্টেন কুলকে?
Published By: Sulaya SinghaPosted: 02:50 PM Oct 24, 2024Updated: 04:04 PM Oct 24, 2024

শিলাজিৎ সরকার: ক্রিকেটের দেখানো পথ ধরে ভারতে বিভিন্ন খেলায় শুরু হয়েছে ফ্র্যাঞ্চাইজি লিগ। এবার জাতীয় রাইফেল অ্যাসোসিয়েশনের উদ্যোগে শুটিংয়েও শুরু হতে চলেছে এমন লিগ। ইতিমধ্যেই বিশ্ব শুটিং নিয়ামক সংস্থা আইএসএসএফ-এর ছাড়পত্রও মিলেছে। সব ঠিকঠাক থাকলে, আগামী বছর মার্চে এই প্রতিযোগিতার প্রথম সংস্করণ অনুষ্ঠিত হবে, যার নাম রাখা হয়েছে ‘শুটিং লিগ অফ ইন্ডিয়া’(Shooting League)।

Advertisement

ভারতে সর্বপ্রথম ক্রিকেটেই শুরু হয়েছিল ফ্র্যাঞ্চাইজি লিগ। এবার শুটিং লিগকে জনপ্রিয় করতে এক ক্রিকেটারকে যুক্ত করার কথাই ভাবছেন আয়োজকরা। তিনি মহেন্দ্র সিং ধোনি(MS Dhoni)। প্রাক্তন ভারত অধিনায়কের শুটিং-প্রেম সর্বজনবিদিত। বছর সাতেক আগে কলকাতায় ম্যাচ খেলতে এসে এমএস সটান হাজির হয়েছিলেন পুলিশ ট্রেনিং স্কুলের শুটিং রেঞ্জে। সেখানে ১০ মিটার এবং ২৫ মিটার রেঞ্জে পিস্তল শুটিং করতে দেখা যায় তাঁকে। পরবর্তীতে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে ক্রিকেটের দুই ফর্ম্যাটে বিশ্বজয়ী এই অধিনায়ক লেখেন, "বিজ্ঞাপনী শুটিংয়ের থেকে বন্দুক নিয়ে শুটিং অনেক বেশি উপভোগ্য।" টেরিটোরিয়াল আর্মির প্যারাশুট রেজিমেন্টে লেফটেনেন্ট কর্নেল ধোনির এই শুটিং-প্রেমই কাজে লাগাতে চাইছেন আয়োজকরা।

লিগের নকশা তৈরির সঙ্গে জড়িত এক কর্তার বক্তব্য, “আমরা লিগ আয়োজন নিয়ে সব রাস্তাই খতিয়ে দেখছি। ভিন্নক্ষেত্রের কিছু পরিচিত মুখকেও লিগের সঙ্গে যুক্ত করার পরিকল্পনা রয়েছে। এর মধ্যে ধোনি অন্যতম। কারণ তিনি শুটিং ভালোবাসেন।” তবে ধোনি টিম মালিক হিসাবে যুক্ত হবেন নাকি অন্য কোনও ভূমিকায় থাকবেন, তা এখনও স্পষ্ট নয়।

এই ফ্র্যাঞ্চাইজি লিগের প্রথম সংস্করণে অবশ্য শুটিংয়ের সব ইভেন্ট থাকছে না। মূলত ১০ মিটার এয়ার পিস্তল এবং ১০ মিটার এয়ার রাইফেলের ইভেন্ট থাকছে। সঙ্গে শটগানের ইভেন্ট রাখা হবে। অন্য ফ্র্যাঞ্চাইজি লিগের মতো এখানেও ভারতীয় শুটারদের পাশাপাশি খেলবেন বিদেশিরা। নিলাম থেকে শুটারদের দলে নেবে ফ্র্যাঞ্চাইজিরা। লিগের প্রথম সংস্করণে কটা ফ্র্যাঞ্চাইজি খেলবে, তা এখনও ঠিক হয়নি। পাশাপাশি প্রতিযোগিতা একটি শহরে হবে নাকি একাধিক কেন্দ্রে, তা নিয়েও ভাবনাচিন্তা চলছে। তবে এখন যেভাবে শুটিংয়ের ইভেন্ট হয়, সেই যোগ্যতা অর্জন পর্ব এবং ফাইনালের মডেল থাকবে না লিগে। বরং সাধারণ দর্শকদের কাছে শুটিং কীভাবে আকর্ষণীয় করা যায়, সেই পথ খুঁজছেন নতুন লিগের আয়োজকরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এবার জাতীয় রাইফেল অ্যাসোসিয়েশনের উদ্যোগে শুটিংয়েও শুরু হতে চলেছে এমন লিগ।
  • ইতিমধ্যেই বিশ্ব শুটিং নিয়ামক সংস্থা আইএসএসএফ-এর ছাড়পত্রও মিলেছে।
  • সব ঠিকঠাক থাকলে, আগামী বছর মার্চে এই প্রতিযোগিতার প্রথম সংস্করণ অনুষ্ঠিত হবে।
Advertisement