shono
Advertisement

রাজনৈতিক প্রতিহিংসায় গোয়া চলচ্চিত্র উৎসবে ব্রাত্য ‘ডিকশনারি’! ফুঁসে উঠলেন পরিচালক

আমন্ত্রিত ২৪ টি সিনেমার মধ্যে বাংলার এই সিনেমাই বাদ, বিজেপিকে তীব্র আক্রমণ ব্রাত্য বসুর।
Posted: 03:45 PM Nov 11, 2021Updated: 04:23 PM Nov 11, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাংস্কৃতিক জগতে ফের রাজনৈতিক প্রতিহিংসার প্রভাব। গোয়া চলচ্চিত্র উৎসব থেকে বাংলার মন্ত্রী তথা পরিচালক ব্রাত্য বসুর (Bratya Basu) সিনেমা ‘ডিকশনারি’ বাদ পড়া নিয়ে সরাসরি এমনই অভিযোগ তুললেন তিনি নিজে। বৃহস্পতিবার দুপুরে প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক করে এ বিষয়ে সরব হলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বিজেপি বিরোধী সুর আরও চড়িয়ে তাঁর সাফ কথা – ”আমি একটি বিশেষ রাজনৈতিক দলের প্রতিনিধি। আমার নেত্রীর নাম মমতা বন্দ্যোপাধ্যায়। তার জন্য যদি আমার সিনেমা কোনও ফিল্ম ফেস্টিভ্যাল থেকে বাদ যায়, তো যাক। তারপরও আমার বিরোধিতা একইরকম থাকবে।”

Advertisement

আগামী ২০ থেকে ২৮ তারিখ পর্যন্ত গোয়ায় অনুষ্ঠিত হবে চলচ্চিত্র উৎসব (Goa Film Festival)। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাইরে এই ফিল্ম ফেস্টিভ্যাল আন্তর্জাতিক স্তরে বেশ জনপ্রিয়। এহেন চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত ছিল বাংলার মোট ৫টি ছবি। তালিকায় ছিল ব্রাত্য বসু পরিচালিত ‘ডিকশনারি’। কিন্তু শেষ মুহূর্তে ছবির প্রদর্শন বাতিল হয়। এই মর্মে ব্রাত্য বসুকে ই-মেল পাঠান উদ্যোক্তারা। কারণ হিসেবে দেখানো হয় পরিচালকের নামের বানান ভুল ছিল অর্থাৎ ব্রাত্যর বানানে B’এর জায়গায় D ছিল। তবে একে স্রেফ ‘অজুহাত’ বলে মনে করছেন পরিচালক। বৃহস্পতিবার প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক করে ঘটনার বিস্তারিত জানিয়েছেন ব্রাত্য বসু।

[আরও পড়ুন: দাম্পত্যে ইতি, স্ত্রী পিয়ার সঙ্গে বিচ্ছেদের কথা ঘোষণা করলেন অনুপম রায়]

সম্পর্কের টানাপোড়েন নিয়ে  সাহিত্যিক বুদ্ধদেব গুহর গল্প অবলম্বনে ‘ডিকশনারি’ সিনেমাটি তৈরি করেন পরিচালক ব্রাত্য বসু। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন নুসরত জাহান, আবির চট্টোপাধ্যায়। অভিনয় করেছেন ব্রাত্য বসু নিজেও। সিনেমাটি যথেষ্ট প্রশংসিত এবং বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালেও আমন্ত্রিত হয়েছিল। এরপরও গোয়া ফিল্ম ফেস্টিভ্যাল থেকে এই সিনেমাটি বাতিল হওয়া নিয়ে রীতিমতো তোলপাড় শুরু হয়েছে। 

[আরও পড়ুন: বিজেপি ছাড়ার দিনই তৃণমূলে যোগদানের জল্পনা উসকে দিলেন শ্রাবন্তী!]

প্রেস ক্লাবের সাংবাদিক বৈঠকে ব্রাত্য বসু বলেন, ”দেশের মোট ২৪ টি সিনেমা দেখানোর কথা ছিল। তা থেকে মাত্র একটিই বাদ পড়েছে – ডিকশনারি। এটা রাজনৈতিক প্রতিহিংসা ছাড়া আর কী? আমাকে বলা হয়েছিল, ডিকশনারি দেখানো যাবে না। অন্য কোনও ছবি পাঠাতে হবে। কিন্তু শেষমুহূর্তে এভাবে বলা হলে, কিছু করার নেই। এর নেপথ্যে যে রাজনীতি আছে, তা বুঝতেই পারছি। আমার সিনেমা ফিল্ম ফেস্টিভ্যাল থেকে বাদ যাক, কিন্তু আমি বিজেপি বিরোধিতা থেকে সরব না।” প্রসঙ্গত, এই সিনেমার অন্যতম কেন্দ্রীয় চরিত্র তৃণমূলের তারকা সাংসদ নুসরত জাহান (Nusrat Jahan)। তাঁকে ঘিরে এই মুহূর্তে যথেষ্ট বিতর্ক আছে। গোয়া ফিল্ম ফেস্টিভ্যাল থেকে ‘ডিকশনারি’  বাদ পড়ার এটিও একটি কারণ হতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement