shono
Advertisement

প্রত্যন্ত গ্রামের পড়ুয়াদের পাশে বিশ্ববিদ্যালয়, কমিউনিটি রেডিওর মাধ্যমে চলবে পড়াশোনা

অনলাইন ক্লাসের সুবিধা থেকে বঞ্চিত পড়ুয়াদের জন্য এই উদ্যোগ সিধো-কানধো-বিরসা বিশ্ববিদ্যালয়ের। The post প্রত্যন্ত গ্রামের পড়ুয়াদের পাশে বিশ্ববিদ্যালয়, কমিউনিটি রেডিওর মাধ্যমে চলবে পড়াশোনা appeared first on Sangbad Pratidin.
Posted: 05:04 PM May 26, 2020Updated: 07:21 PM May 26, 2020

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: এবার কমিউনিটি রেডিওর মাধ্যমে লেখাপড়ার কাজ শুরু করতে চলেছে পুরুলিয়ার সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়। চলতি মাসের ২৮ তারিখ থেকে কমিউনিটি রেডিওর মাধ্যমে শুরু হবে লেখাপড়া। ‘নিত্যানন্দ জনবাণী কমিউনিটি রেডিও স্টেশন’-এর মাধ্যমে ‘শিক্ষাঙ্গণ’ নামে এই পাঠদান চলবে বলে জানা গিয়েছে। ঝাড়খণ্ড লাগোয়া এই প্রান্তিক জেলার প্রত্যন্ত গ্রাম যেখানে ইন্টারনেট অন্তত দুর্বল বা সেরকম কোনও ব্যবস্থাই নেই, সেই এলাকার পড়ুয়াদের কথা ভেবে এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Advertisement

করোনা সংক্রমণ রুখতে বিশ্ববিদ্যালয়গুলি বন্ধ হওয়ার পর থেকেই এই শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে লেখাপড়া চালিয়ে যাচ্ছে। তবে এরই মাঝে কর্তৃপক্ষ উপলব্ধি করেছে যে, প্রত্যন্ত এলাকার পড়ুয়ারা এই অনলাইন ক্লাসের সুবিধা নিতে পারছেন না। তাই লকডাউন জারি থাকা অবধি কমিউনিটি রেডিওর মাধ্যমেই সকল স্তরের ছাত্র-ছাত্রীদের কাছে পৌঁছে যেতে চাইছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই ‘শিক্ষাঙ্গণ’ অনুষ্ঠানটি সকাল দশটা থেকে দুপুর একটা পর্যন্ত চলবে। ওই কমিউনিটি রেডিও স্টেশন কর্তৃপক্ষ জানিয়েছে, বিশ্ববিদ্যালয় তাদের যেভাবে ক্লাস পাঠাবে সেভাবেই সম্প্রচার হবে। প্রতিদিনের সম্প্রচারের লিংক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে যেমন থাকবে তেমনই এই রেডিও স্টেশনের ওয়েবসাইটেও লিংক দেওয়া থাকবে। যাতে পরবর্তীকালে সেখান থেকে ডাউনলোড করে ছাত্র–ছাত্রীরা পাঠ নিতে পারেন।

[আরও পড়ুন:আমফানের দাপটে ভেঙেছে পা-ডানা, রক্তাক্ত পাখিদের শুশ্রূষায় মগ্ন হাওড়ার পরিবেশপ্রেমীরা ]

এছাড়া রেডিওর পাশাপাশি তাদের মোবাইল অ্যাপ থেকেও সম্প্রচার শোনার সুবিধা রয়েছে। তাছাড়া ‘ব্রডকাস্ট ওয়েবপেজ’ থেকেও ডাউনলোড করে ছাত্র-ছাত্রীরা প্রয়োজন মেটাতে পারবেন। এপ্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দীপক কর বলেন, “করোনা পরিস্থিতিতে আমরা নানান পদক্ষেপ নিয়েছি। সেইসব কাজ পুরোদমে চলছে। এবার আমরা কমিউনিটি রেডিওর মাধ্যমে পাঠ দান শুরু করছি।” সিধো–কানহো–বিরসা বিশ্ববিদ্যালয়ের আগে এই কমিউনিটি রেডিওকে পুরুলিয়া জেলা প্রশাসন কন্যাশ্রী প্রকল্প-সহ গণবন্টনের সুযোগ-সুবিধা প্রচারের কাজে ব্যবহার করেছে।

[আরও পড়ুন: মসজিদ পরিচালনার টাকা দেওয়া নিয়ে দুই গোষ্ঠীর সংঘর্ষে রণক্ষেত্র নন্দীগ্রাম, জখম ৫]

The post প্রত্যন্ত গ্রামের পড়ুয়াদের পাশে বিশ্ববিদ্যালয়, কমিউনিটি রেডিওর মাধ্যমে চলবে পড়াশোনা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement