shono
Advertisement

বর্ষা আসতেই ভোগাচ্ছে গলা? ঘরোয়া টোটকাতেই হবে মুশকিল আসান

জেনে নিন কী কী উপকরণ মজুত রাখবেন বাড়িতে। The post বর্ষা আসতেই ভোগাচ্ছে গলা? ঘরোয়া টোটকাতেই হবে মুশকিল আসান appeared first on Sangbad Pratidin.
Posted: 10:41 PM Jun 16, 2020Updated: 10:57 PM Jun 16, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘুম থেকে উঠলেই গলার স্বর বদলে যাচ্ছে? অথবা একটু বৃষ্টি পড়লেই মনে হচ্ছে যে গলা ধরে যাচ্ছে? চিন্তার কিছু নেই এটা করোনার সংক্রমণ  নয়। আবহাওয়ার পরিবর্তের জেরেই এই সমস্যা। তবে সামান্য কিছু ঘরোয়া পদ্ধতিই আপনাকে মুক্তি দিতে পারে এই সমস্যা থেকে।

Advertisement

বাদলা দিনে মন কেমনের সঙ্গে সঙ্গে শরীরেরও পরিবর্তন হয়। সবথেকে বেশি প্রভাব পড়ে গলায়। তবে বর্ষার সঙ্গে সঙ্গে এখন ভাবাচ্ছে করোনাও। তাই লকডাউনে এমন কিছু উপাদান সঙ্গে মজুত রাখুন যাতে এই দুই সমস্যা মেটাতে একটি উপাদানই মোক্ষম হয়ে উঠতে পারে। বিশেষজ্ঞদের মতে, যেহেতু কথা বলার জন্য সবথেকে বেশই কন্ঠস্বরের ব্যবহার করা হয়। তার ফলে স্বরযন্ত্রে ঠান্ডা হাওয়ার প্রভাব পড়ে বেশি। তাতেই হঠাৎ করে সর্দি, কাশি ও শেষে ঠান্ডা লেগে বসে যায় গলার স্বর। তবে সামান্য ঘরোয়া পদ্ধতিতেই হতে পারে মুশকিল আসান। আদা, মধু, পাতি লেবু সাধারণ সব বাড়িতেই থাকে। ফলে বর্ষাকালে চা প্রেমী বাঙালিরা হরেকরকম এই উপাদানগুলি দিয়ে খেতেই পারেন হরেকরকমের চা। তাতে যেমন গলার উপশম হবে তেমনই রক্ষা পাবে ঠান্ডার হাত থেকে।

[আরও পড়ুন:ওয়ার্ক ফ্রম হোমে কাজে ফাঁকি! কর্মীদের উপর নজর রাখতে সফটওয়্যার আনল রাজ্য সরকার]

লকডাউনে অনেকেই ব্যস্ত ওয়ার্ক ফ্রম হোমে (Work from home)। বর্ষায় কাজের আমেজ ফেরাতে আদা দেওয়া চা খেতে পারেন বারে বারে। তাতে গলার উপশম ও হবে, সঙ্গে বাড়াবে রোগ প্রতিরোধের শক্তিও। অনেক সময় মধু দিয়ে আদা কুচি মুখে রাখলেও মিলবে সুফল। তাতেও দূর হবে গলার সমস্যা।গলার স্বরকে সুন্দর রাখতে হালকা উষ্ণ জলে গারগেল ও করতে পারেন। তাতে গলার স্বর ঠিক রাখার পাশাপাশই দূর হবে করোনা সংক্রমণের ভয়ও।

[আরও পড়ুন:কোন লক্ষণগুলি দেখে বুঝবেন অবসাদে ভুগছেন? মুক্তির উপায়ই বা কী? জানুন বিশেষজ্ঞদের মত]

অ্যাপেল স্লাইড ভিনিগারেও থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। যা সর্দি-কাশি কমাতে সাহায্য করে। সঙ্গে প্রচুর ব্যাকটেরিয়া রোধে সাহায্য করে। 

এভাবেই ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে সুস্থ রাখুন নিজেকে। তাতেই মিলবে সুফল।

The post বর্ষা আসতেই ভোগাচ্ছে গলা? ঘরোয়া টোটকাতেই হবে মুশকিল আসান appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement