shono
Advertisement

হিমাচলে নতুন ‘খেলা’, বিজেপিতে যোগ কংগ্রেসের ৬ বহিষ্কৃত বিধায়কের, পদত্যাগ ৩ নির্দলেরও

সূত্রের দাবি, বিজেপি হিমাচলে আরও এক রাউন্ড অপারেশন কমলের চেষ্টা করছে।
Posted: 02:42 PM Mar 23, 2024Updated: 02:42 PM Mar 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিমাচল প্রদেশের (Himachal Pradesh) কুরসির লড়াইয়ে নয়া মোড়। এবার বিজেপিতে যোগ দিলেন কংগ্রেস (Congress) থেকে বহিষ্কৃত ৬ বিধায়ক। রাজিন্দার রানা, সুধীর শর্মা, ইন্দার দত্ত লখনপাল, দেবিন্দর কুমার ভুটু, রবি ঠাকুর এবং চেতন্য শর্মা শনিবার দিল্লিতে বিজেপির সদর দপ্তরে গিয়ে গেরুয়া শিবিরে যোগ দেন। উপস্থিত ছিলেন হিমাচলের প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর এবং কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।

Advertisement

শুধু কংগ্রেস থেকে বহিষ্কৃত ৬ বিধায়ক নয়, তাঁদের সঙ্গে বিজেপিতে (BJP) যোগ দিয়েছেন ৩ জন নির্দল বিধায়কও। যদিও ওই তিন বিধায়ক বিজেপিতে যোগ দেওয়ার আগে বিধানসভায় গিয়ে ইস্তফা দিয়েছেন। শুক্রবার তিনজন নির্দল বিধায়কই বিজেপির তত্ত্বাবধানে স্পিকারের কাছে যান ইস্তফা দিতে। স্পিকার অনুপস্থিত থাকায় বিধানসভার সচিবকে ইস্তফাপত্র জমা দেন। সব মিলিয়ে ওই ৯ জনই শনিবার বিজেপিতে যোগ দিয়েছেন।

[আরও পড়ুন: সাদা জুতো পায়ে, শাহজাহান যায়! আদালতে রাজকীয় মেজাজে প্রবেশ সন্দেশখালির ‘বাদশা’র]

এই ৯ প্রাক্তন বিধায়ক সরাসরি বিজেপিতে যোগ দেওয়ায় লোকসভার মুখে হিমাচলে কংগ্রেসের চাপ আরও বাড়ল। আপাতত কংগ্রেসের (Congress) হাতে হিমাচলে ৩৪ জন বিধায়ক রয়েছেন। বিজেপির হাতে বিধায়ক সংখ্যা ২৫। বাকি ৯ জন বিধায়কের আসন শূন্য। এই ৯টি কেন্দ্রে উপনির্বাচনের প্রয়োজন পড়বে। সূত্রের দাবি, এই ৯ কেন্দ্রে কংগ্রেসের ৬ বহিষ্কৃত এবং ৩ নির্দলকেই দাঁড় করাবে বিজেপি। তাঁরা যদি এবার বিজেপির প্রতীকে জিতে আসেন, তাহলে হিমাচলে কংগ্রেস এবং বিজেপি দুই শিবিরের বিধায়ক সংখ্যা সমান হয়ে যাবে। যার ফলে মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখুর সরকারের স্থায়িত্ব নিয়ে ফের প্রশ্ন উঠে যাবে।

[আরও পড়ুন: সন্দেশখালিতে সভা পিছিয়ে দিল তৃণমূল, স্থানীয় নেতৃত্বের সঙ্গে বৈঠকে দুই মন্ত্রী]

কংগ্রেসের সংকটের এখানেই শেষ নয়। সূত্রের দাবি, বিজেপি হিমাচলে আরও এক বার অপারেশন কমলের চেষ্টা করছে। আরও কয়েকজন বিধায়কের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। আর কয়েকজন বিধায়ককে ভাঙিয়ে আনতে পারলেই হিমাচলের কংগ্রেস সরকারের সংকট ঘনীভূত হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement