shono
Advertisement

করোনা আবহে ফের কলকাতায় অঙ্গদান, ব্রেন ডেথ রোগীর অঙ্গে বাঁচবে একাধিক প্রাণ

হায়দরাবাদ পাঠানো হয়েছে ওই রোগীর ফুসফুস। The post করোনা আবহে ফের কলকাতায় অঙ্গদান, ব্রেন ডেথ রোগীর অঙ্গে বাঁচবে একাধিক প্রাণ appeared first on Sangbad Pratidin.
Posted: 09:00 AM Aug 24, 2020Updated: 01:24 PM Aug 24, 2020

অভিরূপ দাস: করোনা (Coronavirus) আবহে ফের অঙ্গদানের নজির কলকাতায় (Kolkata)। আবারও ব্রেন ডেথ রোগীর ৬ টি অঙ্গে বাঁচবে একাধিক প্রাণ। জানা গিয়েছে, রোগীর পরিবারের সম্মতি মিলতেই অঙ্গদানের প্রস্তুতি শুরু করেছে হাসপাতাল।

Advertisement

হুগলির (Hooghly) উত্তরপাড়ার বাসিন্দা বছর ৪৪-এর ওই ব্যক্তির নাম পীযূষকান্তি ঘোষাল। গত বুধবার আচমকা মাথা যন্ত্রণা শুরু হয় পেশায় ব্যবসায়ী পীযূষের। ওইদিনই স্থানীয় চিকিৎসকের পরামর্শ নেন ওই ব্যক্তি। তাঁর কথা মেনে ওষুধও খান। কিন্তু তাতে যন্ত্রণা এতটুকুও কমেনি। ফলে পরেরদিনই কলকাতার ইন্সস্টিটিউট অফ নিউরো সায়েন্সে নিয়ে যাওয়া হয় তাঁকে। সিটি স্ক্যানের রিপোর্ট আসতেই জানা যায়, তাঁর ব্রেন টিউমার হয়েছে। চিকিৎসার সময়ও মেলেনি। ওইদিনই কোমায় চলে যান পীযূষ। শুক্রবারই চিকিৎসকরা তাঁর ব্রেন ডেথের কথা ঘোষণা করে। স্বাভাবিকভাবেই এই ঘটনায় ভেঙে পড়ে ওই ব্যক্তির পরিবার। এরপরই নজিরবিহীন সিদ্ধান্ত নেন পরিবারের সদস্যরা। হাসপাতালকে জানায়, তাঁরা অঙ্গদান দান করতে ইচ্ছুক।

[আরও পড়ুন: এবার করোনায় আক্রান্ত রাজ্যের মন্ত্রী সৌমেন মহাপাত্র, রয়েছেন হোম আইসোলেশনে]

পরিবারের থেকে সবুজ সংকেত পাওয়ামাত্রই অঙ্গদানের প্রস্তুতি শুরু করে হাসপাতাল। জানা গিয়েছে, ওই ব্যবসায়ীর ফুসফুস পাঠানো হয়েছে হায়দরাবাদের KIMS-এ। কলকাতার SSKM হাসপাতালে পাঠানো হয়েছে দুটি কিডনি ও ত্বক। কর্নিয়া গিয়েছে শংকর নেত্রালয়ে। প্রসঙ্গত, দিন পাঁচেক আগে উত্তর ২৪ পরগনার (North 24 Pargana) ভাটপাড়া বাসিন্দা সংগ্রাম ভট্টাচার্য নামে এক যুবক পথ দুর্ঘটনায় গুরুতর জখম হন। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে ভরতি করা হয় অ্যাপোলো হাসপাতালে (Apollo Hospital)। কিন্তু অবস্থার কোনও উন্নতিই হয়নি তাঁর। রবিবার স্বাস্থ্যভবনের ব্রেন ডেথ কমিটি পরীক্ষা করে জানান যে, ওই যুবকের ব্রেন ডেথ হয়েছে। এরপর পরিবার ওই যুবকেরও ৬টি অঙ্গ দান করার সিদ্ধান্ত নিয়েছিল। করোনা আবহে প্রথম অঙ্গদানের সিদ্ধান্ত নিয়েছিল সংগ্রামের পরিবারই। 

[আরও পড়ুন: বকেয়া টাকা চাইতে গিয়ে নিখোঁজ শ্রমিক, একদিন পর ধানখেতে মিলল নলিকাটা দেহ]

The post করোনা আবহে ফের কলকাতায় অঙ্গদান, ব্রেন ডেথ রোগীর অঙ্গে বাঁচবে একাধিক প্রাণ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement