shono
Advertisement

৭ মাস পর কাশ্মীরে সোশ্যাল মিডিয়ায় উঠল নিষেধাজ্ঞা

মোবাইলে মিলছে 2G ইন্টারনেটই। The post ৭ মাস পর কাশ্মীরে সোশ্যাল মিডিয়ায় উঠল নিষেধাজ্ঞা appeared first on Sangbad Pratidin.
Posted: 06:00 PM Mar 05, 2020Updated: 07:31 PM Mar 05, 2020

মাসুদ আহমেদ, শ্রীনগর: দীর্ঘ সাতমাস পর জম্মু-কাশ্মীরে সোশ্যাল মিডিয়া ব্যবহারের উপর নিষেধাজ্ঞা উঠল। এহেন প্রশাসনিক সিদ্ধান্তে স্বস্তি ফিরেছে উপত্যকায়। বুধবার এক নির্দেশে প্রশাসন জানায়, আপাতত ১৭ মার্চ পর্যন্ত মোবাইল ইন্টারনেট থেকে সব ওয়েবসাইট দেখা যাবে। মোবাইলে অবশ্য 2G ইন্টারনেট চালু থাকবে। পরে ফের পরিস্থিতি বিচার করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে সোশ্যাল মিডিয়া-সহ সমস্ত ওয়েবসাইটের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় ভূস্বর্গে ব্যবসা-বাণিজ্যেও লাভ হবে বলে মনে করা হচ্ছে। 

Advertisement

৩৭০ ধারা বিলোপের পর থেকেই দীর্ঘদিন ভূস্বর্গে ইন্টারনেট বন্ধ ছিল। পরে সু্প্রিম কোর্টের নির্দেশে পরিষেবা ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করে। ইতিপূর্বে সুপ্রিম কোর্ট কাশ্মীরে নাগরিক পরিষেবা বন্ধ করা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল। এক সপ্তাহের মধ্যে ইন্টারনেট পরিষেবা চালু করার ব্যাপারটি খতিয়ে দেখার নির্দেশও দিয়েছিল।এরপর জানুয়ারির ১৫ তারিখ নাগাদ আংশিকভাবে ইন্টারনেট পরিষেবা পেতে শুরু করেন উপত্যকাবাসী। জম্মু ও কাশ্মীর প্রশাসনের তরফে তিন পাতার একটি নির্দেশিকা জারি করে বলা হয়, কাশ্মীরে আংশিকভাবে ফিরছে ব্রডব্যান্ড পরিষেবা। তবে, আপাতত পরিষেবা দেওয়া হবে কয়েকটি জায়গায়। ধীরে ধীরে গোটা উপত্যকা এর আওতায় আসবে।

[আরও পড়ুন : নাগরিকত্বের প্রমাণ নেই হরিয়ানার মুখ্যমন্ত্রীর! RTI-এ মিলল বিস্ফোরক তথ্য]

কাশ্মীরে টুজি মোবাইল ইন্টারনেট ও ব্রডব্যান্ড চালু হলেও কেবল নির্দিষ্ট কিছু সাইট দেখার অনুমতি দেয় প্রশাসন। নিষিদ্ধ সাইটের মধ্যে ছিল সোশ্যাল মিডিয়াও। হাতেগোনা কিছু কিছু সাইট দেখার অনুমতি দেওয়া হয়েছিল। ফলে ভূস্বর্গের বাসিন্দাদের মধ্যে ক্ষোভ দানা বাধছিল। এরপরই বুধবার স্বরাষ্ট্র দফতরের প্রিন্সিপাল সচিব শালিন কাবরা তাঁর নির্দেশে জানান, পোস্টপেড মোবাইলে ইন্টারনেট পরিষেবা মিলবে। তবে প্রিপেড মোবাইলেও শর্তসাপেক্ষে এই পরিষেবা মিলতে পারে। কী সেই শর্ত?

[আরও পড়ুন : করোনা আতঙ্কের জের, স্থগিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বেলজিয়াম সফর]

এ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে,  প্রিপেড মোবাইলে যদি পোস্টপেডের নিয়ম মেনে সিম নেওয়া হয় তবে ইন্টারনেট পাওয়া যেতে পারে। ব্রডব্যান্ড ইন্টারনেট থেকে অবশ্য সব সাইট দেখা যাবে না। কাবরা জানান, পর্যটক, পড়ুয়া, ব্যবসায়ীদের জন্য ইন্টারনেট ব্যবহারের যে বিশেষ সুবিধে চালু ছিল, সেগুলি চালুই রাখা হবে।

দেখুন ভিডিও :

The post ৭ মাস পর কাশ্মীরে সোশ্যাল মিডিয়ায় উঠল নিষেধাজ্ঞা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement