shono
Advertisement

মধুচক্রের ফাঁদে পড়ে আইএসআইকে তথ্য পাচার, গ্রেপ্তার সেনা জওয়ান

ফেসবুকে মোহময়ী মহিলার প্রোফাইল খুলে তরুণ জওয়ানকে ফাঁসিয়েছিল আইএসআই। The post মধুচক্রের ফাঁদে পড়ে আইএসআইকে তথ্য পাচার, গ্রেপ্তার সেনা জওয়ান appeared first on Sangbad Pratidin.
Posted: 05:41 PM Jan 13, 2019Updated: 05:53 PM Jan 13, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুব সুপরিকল্পিতভাবে ফাঁদ পেতেছিল পাকিস্তান। আইএসআই-এর এক চর সুন্দরী মহিলা সেজে সেনা জওয়ানকে নিজের মোহজালে ফাঁসানোর পরিকল্পনা করেছিল। আর সেই ফাঁদে পা দিয়েই দেশের ক্ষতি করে ফেললেন ভারতীয় সেনা জওয়ান। সোমবীর নামের ওই জওয়ানের সোশ্যাল মিডিয়া প্রোফাইল ঘেঁটে একথা জানতে পেরেছেন সেনার বর্ষীয়ান আধিকারিকরা। অবশেষে সোমবীরকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁকে জিজ্ঞাসাবাদ করছেন আধিকারিকরা।

Advertisement

[উপত্যকায় সেনা-জঙ্গি গুলির লড়াই, নিকেশ ২ জেহাদি]

অনিকা চোপড়া নামে এক মহিলার সঙ্গে নিয়মিত চ্যাট করতেন সোমবীর। সোশ্যাল মিডিয়ায় অনিকা সোমবীরকে নিজের কথার জালে ফাঁসিয়ে তাঁর কাছ থেকে সেনার গোপন তথ্য হাতিয়ে নিত বলে খবর। পরে জানা যায়, অনিকা চোপড়া নামের ওই প্রোফাইলটি আসলে ফেক, এবং তা পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই দ্বারা পরিচালিত। এই ঘটনার আঁচ পেয়েই সোমবীরের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে আড়ি পাতে সেনা আধিকারিকরা। শেষ পর্যন্ত তাঁকে গ্রেপ্তার করা হয়েছে বলে সেনা সূত্রের খবর। অনিকা চোপড়া নামের ওই প্রোফাইলটি খতিয়ে দেখা হচ্ছে। এছাড়াও একাধিক প্রোফাইল খতিয়ে দেখছেন আধিকারিকরা। অন্য কোনও জওয়ান বা আধিকারিক এভাবে তথ্য পাচারে জড়িত কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। মনে করা হচ্ছে, ফেসবুকে মেয়েদের প্রোফাইল তৈরি করে আরও একাধিক সেনা জওয়ানকে ফাঁসানোর পরিকল্পনা করেছে আইএসআই। এর আগে বায়ুসেনার এক আধিকারিকের কাছ থেকেও একই রকমভাবে তথ্য হাতিয়ে ছিল আইএসআই। তবে, এক্ষেত্রে বাঁচোয়া পাকিস্তানের হাতে বিশেষ গোপন কোনও তথ্য বা নথি যায়নি। ওই সেনা জওয়ান নিম্ন পদমর্যাদার হওয়ায় তাঁর কাছে বিশেষ কোনও তথ্য ছিল না বলেই দাবি সেনার।

[‘পাক সহায়তায় মোদিকে ক্ষমতাচ্যুত করতে চাইছে কংগ্রেস’, আক্রমণ প্রতিরক্ষা মন্ত্রীর]

সেনা জওয়ানদের সোশ্যাল মিডিয়া ব্যবহারের বিশেষ কিছু নিয়মাবলী আছে। তাঁরা সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে চাইলেও পরিচয় গোপন রাখতে হয়। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে ফুল ইউনিফর্ম পরা ছবি দেওয়াও নিষিদ্ধ। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে এই নিয়ম মানা হচ্ছে না। ভবিষ্যতে এ বিষয়ে কঠোর পদক্ষেপ করার ভাবনা চিন্তা করছে সেনা।

The post মধুচক্রের ফাঁদে পড়ে আইএসআইকে তথ্য পাচার, গ্রেপ্তার সেনা জওয়ান appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement