shono
Advertisement

মেহুল চোকসিকে কি এদেশে আর ফেরানো সম্ভব নয়? কী বলছেন বিশেষজ্ঞরা?

ইন্টারপোলের লাল তালিকা থেকে নাম বাদ পড়েছে হীরে ব্যবসায়ীর।
Posted: 12:40 PM Mar 22, 2023Updated: 12:40 PM Mar 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পলাতক ধনকুবের মেহুল চোকসিকে দেশে ফেরানো আর সম্ভব নয়? ব্য়াংকের টাকা হাতিয়ে বাকি জীবন নিশ্চিন্তে কাটিয়ে দেবেন তিনি? ইন্টারপোলের লাল তালিকা থেকে হীরে ব্যবসায়ীর নাম বাদ পড়তেই এই প্রশ্ন মাথাচারা দিয়েছে। এ বিষয়ে মুখ খোলেনি সিবিআই-ইডি। তবে এ সংক্রান্ত এক চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ্যে আনল সংবাদ সংস্থা এএনআই।

Advertisement

সংবাদ সংস্থাটির দাবি, ওয়াকিবহাল মহল জানিয়েছে, ইন্টারপোলের লাল তালিকা থেকে চোকসির নাম বাদ পড়ার কোনও প্রভাব পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের আর্থিক তছরূপের মামলায় পড়বে না। কারণ, এই মামলাটি ইতিমধ্যে অনেক দূর এগিয়ে গিয়েছে। পাশাপাশি আরও জানানো হয়েছে যে ইন্টারপোলের লাল তালিকা থেকে তাঁর নাম বাদ যাওয়ার ফলে বিশ্বের যে কোনও দেশে যাতায়াত করতে পারেন চোকসি। তবে ভারতে আসতে পারবেন না তিনি। কারণ এদেশে তাঁর নামে একাধিক মামলা রয়েছে।

[আরও পড়ুন: TMC নেতাকে গালি বায়রন বিধানসভা যাওয়ার পথে গ্রেপ্তারির দাবি]

২০১৮ সালে ভারত থেকে পালিয়ে অ্যান্টিগা ও বারবুডায় আশ্রয় নিয়েছিলেন মেহুল চোকসি। তারপরেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (PNB) কর্তা মেহুলের বিরুদ্ধে ১৩ হাজার কোটি টাকার আর্থিক তছরুপের অভিযোগ ওঠে। পরে জানা যায়, অ্যান্টিগার নাগরিকত্ব নিয়ে সেই দ্বীপেই আস্তানা গেড়েছেন মেহুল চোকসি। এই ঘটনার প্রায় ১০ মাস পরে চোকসিকে লাল তালিকাভুক্ত করে ইন্টারপোল। সোমবার তাঁকে ওয়ান্টেড তালিকা থেকে সরিয়ে দেয় ইন্টারপোল। ভারতে নিয়ে গেলে তাঁর নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে আবেদন জানিয়েছিলেন চোকসি। সেই বিষয়টিও মেনে নিয়েছে ইন্টারপোলের (Interpol) বিশেষ আদালত। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার