shono
Advertisement

ভারতে বিশ্বকাপ খেলতে আসার জন্য বিসিসিআইকে শর্ত দিল পাকিস্তান, সরগরম ক্রিকেট রাজনীতি

শর্তপূরণের লিখিত আশ্বাস দিতে হবে, সাফ বলে দিচ্ছে পাকিস্তান।
Posted: 10:48 AM May 07, 2023Updated: 10:48 AM May 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাপ। পালটা চাপের খেলা চলছে। এশিয়া কাপ (Asia Cup) নিয়ে লড়াই যেমন চলছে, তেমনই ভারতে আসন্ন বিশ্বকাপ খেলা নিয়েও চাপ বাড়াচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

Advertisement

এবারের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। কিন্তু বিসিসিআইয়ের (BCCI) তরফ থেকে পরিষ্কারভাবে জানিয়ে দেওয়া হয়েছে, ভারত কোনওভাবেই পাকিস্তানের মাটিতে গিয়ে খেলবে না। পাক বোর্ডের তরফ থেকে বিকল্প বলা হয়েছিল, ভারতের সব ম‌্যাচে নিরপেক্ষ ভেনুতে হবে। টুর্নামেন্টের বাকি সব ম‌্যাচ হবে পাকিস্তানে। কিন্তু তাতেও সামাধান সূত্র বেরোয়নি। এমনিতেই এশিয়া কাপে পরপর ম‌্যাচ খেলতে হয়। তার উপর এক দেশ থেকে অন‌্য দেশে ট্রাভেল করা রীতিমতো কষ্টকর। ফলে পাকিস্তানের সেই পরামর্শও মেনে নেওয়া হবে কি না, তা নিয়ে ভালরকম সংশয় আছে। এরই মধ‌্যে আবার শোনা যাচ্ছে এশিয়া কাপ নিয়ে জটিলতা তৈরি হলে, বিসিসিআই পাঁচ দেশকে নিয়ে আলাদা টুর্নামেন্ট করতে পারে।

[আরও পড়ুন: অন্ধকারেও কথার ‘আলো’, বিদ্যুৎহীন অবস্থাতেও নিজের ভাষণ চালিয়ে গেলেন রাষ্ট্রপতি!]

এবার পালটা চাপ এল পিসিবির (PCB) তরফ থেকে। বলা হচ্ছে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম‌্যান নাজম শেঠী নাকি নিজেদের স্টান্সে অনড়। পাকিস্তানে যদি এশিয়া কাপ না হয়, তাহলে তারা টুর্নামেন্টে অংশ নেবে না, এমনই হুঙ্কার দিয়ে রাখা হচ্ছে। সম্প্রতি পাকিস্তান সরকারের কয়েকজন শীর্ষ আধিকারিকের সঙ্গে বৈঠক করেছেন শেঠী। তিনি বোঝানোর চেষ্টা করেছেন, পাকিস্তানের প্রস্তাব অনুযায়ী যদি এশিয়া কাপে ভারত না খেলে তাহলে পাকিস্তানেরও উচিত নয় এই টুর্নামেন্টে অংশ নেওয়া। সেই দিক পাকিস্তানের প্রস্তাব অনুযায়ী লাহোরে আর দুবাইতে এশিয়া কাপ আয়োজন না হলে বাবর আজমদের এই টুর্নামেন্টে খেলার সম্ভাবনা নেই, এমনটাই পাক আধিকারিকদের বুঝিয়েছেন তিনি। সূত্রের খবর অনুযায়ী এই বিষয়ে পাক সরকারের সবুজ সংকেত পেয়ে গিয়েছেন তিনি। দুবাইয়ের বৈঠকে পাক ক্রিকেট বোর্ডের তরফ থেকে দুই ক্রিকেট নিয়ামক সংস্থাকেই এই বার্তা দিতে পারেন তিনি।

[আরও পড়ুন: একাধিকবার হাজিরা এড়িয়ে অবশেষে দিল্লির ইডি দপ্তরে TMC বিধায়ক জাকির হোসেন]

একইসঙ্গে ভারতের মাঠে বিশ্বকাপে খেলা নিয়েও এবার বিসিসিআইকে শর্ত দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। ২০২৫-এ চ‌্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের দায়িত্ব পেয়েছে পাকিস্তান। শেঠী জানিয়েছেন, ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফিতে (Champions Trophy) ভারত খেলতে আসবে, এই মর্মে লিখিত আশ্বাস যদি বিসিসিআই সচিব জয় শাহ (Jay Shah) না দেন তাহলে ভারতে আসন্ন বিশ্বকাপ (ICC Cricket World Cup) খেলতে আসবেন না বাবর আজমরা। অক্টোবর মাসে শুরু হতে যাচ্ছে একদিনের বিশ্বকাপ। সেখানে সম্ভাব্য ভেন্যু হিসাবে আমেদাবাদ, চেন্নাই, বেঙ্গালুরু, কলকাতাতে খেলতে পারে পাকিস্তান। আমেদাবাদেই পাকিস্তান ম‌্যাচ হওয়ার সম্ভাবনাই বেশি। কিন্তু তার আগে পিসিবির এহেন শর্ত আরও জটিলতা বাড়িয়ে দিল বলেই মনে করা হচ্ছে। সবমিলিয়ে ভারত-পাকিস্তান বাইশ গজের যুদ্ধের মতো দুই ক্রিকেট বোর্ডের লড়াইটাও ভালরকম উত্তাপ ছড়াচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement