shono
Advertisement

বৃষ্টিতে আটকে IPL ফাইনাল, কত রাতে খেলা শুরু হতে পারে? ম্যাচ না হলে কোন দল চ্যাম্পিয়ন?

হিসাব দেখে নিন একনজরে।
Posted: 08:20 PM May 28, 2023Updated: 08:32 PM May 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাটে ফের বৃষ্টি। আর তাতেই বিঘ্নিত আইপিএল ফাইনাল। নির্ধারিত সময়ে টস করা সম্ভব হয়নি। এমন পরিস্থিতিতে বৃষ্টি থামার পর ম্যাচ শুরু হলে কত ওভার করে খেলতে হবে গুজরাট টাইটান্স ও চেন্নাই সুপার কিংসকে (CSK)? ম্যাচ না হলেই বা চ্যাম্পিয়ন হবে কোন দল? চলুন দেখে নেওয়া যাক একনজরে।

Advertisement

খেলার ফলাফল পেতে দু’টি দলকে অন্তত ৫ ওভার করে খেলতে হবে। অর্থাৎ মোট ১০ ওভারের খেলা হবেই। যা শুরুর হওয়ার শেষ সময় রাত ১২টা ০৬ মিনিট। মানে রবিবার মধ্যরাত। সেটাই সর্বশেষ কাট অফ টাইম। তারপরও খেলা শুরু করা না গেলে রবিবার আর ফাইনাল হবে না। সোমবার রিজার্ভ ডে-তে ফের মাঠে নামবে দুই দল। 

[আরও পড়ুন: ঝাঁ চকচকে সোনালি রংয়ের IPL ট্রফির গায়ে সংস্কৃত শ্লোক, কী লেখা? অর্থ জানেন?]

তবে বৃষ্টি থেমে গেলে মাঠ প্রস্তুত করে গোটা ২০ ওভারের ম্যাচ শুরুর জন্য রাত ৯.৩৫ মিনিট পর্যন্ত সময় আছে। মানে রাত ৯.৩৫ মিনিটের আগে যদি ফাইনালে বল গড়ায় সেক্ষেত্রে কোনও ওভার কমানো হবে না। কিন্তু ঘড়ির কাঁটা ৯.৩৫ মিনিট পেরিয়ে গেলে ওভার কমবে। যতটা সময় নষ্ট হবে, তার উপর হিসাব করে ওভার কমানো হবে।

এবার প্রশ্ন হল, রিজার্ভ ডে-তেও যদি বৃষ্টিতে খেলা শুরু না করা যায়, সেক্ষেত্রে কী ব্যবস্থা। জানানো হয়েছে, শেষমেশ যদি ৫ ওভার করেও না খেলা সম্ভব হয়, তাহলে সুপার ওভারে বেছে নেওয়া হবে যে কোন দল চ্যাম্পিয়ন হবে। কিন্তু একেবারেই যদি মাঠে বল না গড়ায়, অর্থাৎ সুপার ওভারের আয়োজনও যদি সম্ভব না হয়, তাহলে? ধোনি নাকি হার্দিক, কার হাতে উঠবে ট্রফি? নিয়ম বলছে, গ্রুপ পর্বে দুর্দান্ত পারফর্ম করে তালিকার শীর্ষে থাকার সৌজন্যে গুজরাটকেই চ্যাম্পিয়ন বলে ঘোষণা করা হবে। অর্থাৎ পরপর দু’বার চ্যাম্পিয়ন হয়ে যাবেন হার্দিকরা। উল্লেখ্য, বৃষ্টির জন্য এই নরেন্দ্র মোদি স্টেডিয়ামেই দেরিতে শুরু হয়েছিল কোয়ালিফায়ারের ম্যাচও। এবার ফাইনালের আনন্দেও চোনা ফেলল বৃষ্টি। 

[আরও পড়ুন: শীঘ্রই বাড়বে লোকসভার সদস্যসংখ্যা! সংসদের উদ্বোধনের মঞ্চেই ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement