ভারতের সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে উগান্ডাও, ইতিহাস গড়ে মেগা ইভেন্টে আফ্রিকার দল

05:20 PM Nov 30, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ (T-20 World Cup)। সেই বিশ্বকাপে যোগ্যতা অর্জন করল উগান্ডা (Uganda)। বিশ্বকাপের টিকিট আগেই পেয়ে গিয়েছিল নামিবিয়া। এবার উগান্ডাও যোগ্যতা অর্জন করল। উগান্ডা পিছনে ফেলে দিয়েছে জিম্বাবোয়ে ও কেনিয়াকে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত, পাকিস্তানের সঙ্গে খেলতে দেখা যাবে উগান্ডাকেও। ক্রিকেটবিশ্বের পাওয়ার হাউজদের সঙ্গে বিশ্বকাপ খেলা এক অভিজ্ঞতার। 
দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, জিম্বাবোয়ে ও নামিবিয়ার পর টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে পঞ্চম আফ্রিকান দেশ হিসেবে খেলবে উগান্ডা। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের ১০টি ভেন্যুতে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। মেগা ইভেন্টে খেলবে ২০টি দল। সেই কুড়িটি দল ইতিমধ্যেই চূড়ান্ত হয়ে গিয়েছে। 

Advertisement

[আরও পড়ুন: অপ্রাপ্তির শূন্যতা! ফাইনালে হারের পর ড্রেসিংরুমে কান্নায় ভেঙে পড়েছিলেন রোহিত-বিরাট]

রাওয়ান্ডা ৬৫ রানে আউট হয়ে যায়। উগান্ডা এক উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয়। ৭১ বল বাকি থাকতে ম্যাচ জেতে উগান্ডা। 

টুর্নামেন্টে প্রথম ৫ ম্যাচে কোনো জয়ই পায়নি রোয়ান্ডা। ফলে উগান্ডা সহজ প্রতিপক্ষ পেয়েছিল একথা বলে দেওয়াই যায়। 
এর আগে তিনবার বাছাইপর্ব খেলেছিল উগান্ডা। একবারও হার্ডল টপকাতে পারেনি আফ্রিকার দলটি। চতুর্থ বারে সাফল্য এল। পয়েন্ট তালিকার শীর্ষে থাকা নামিবিয়া ছাড়া সব ম্যাচই জিতেছে উগান্ডা। জিম্বাবোয়ে ও কেনিয়ার মতো দলকেও হারিয়েছে উগান্ডা। 

যে ২০টি দল টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে-
অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ, নামিবিয়া, উগান্ডা, কানাডা, নেপাল, ওমান, পাপুয়া নিউ গিনি, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্র। 

[আরও পড়ুন: টি-টোয়েন্টি বিশ্বকাপে অধিনায়ক হিটম্যান? ‘মিশন রোহিত’-এ নামছে বিসিসিআই]

Advertisement
Next