IND vs SA: দক্ষিণ আফ্রিকা সফরের দল ঘোষিত, টেস্টের নেতৃত্বে রোহিত, ওয়ানডের অধিনায়ক রাহুল

08:25 PM Nov 30, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছর জুন মাসে আয়োজিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। মনে করা হয়েছিল রোহিত শর্মার হাতেই ব্যাটন তুলে দেওয়া হবে। কিন্তু সবাইকে চমকে দিয়ে ২০ ওভারের ফরম্যাটে দক্ষিণ আফ্রিকা সফরে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেবেন সূর্য কুমার যাদব। ডেভিড মিলার-মার্কো জ্যানসেনদের বিরুদ্ধে ওয়ান ডে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে লোকেশ রাহুলকে। এদিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রত্যাশামতোই টেস্ট দলের ব্যাটনও সামলাবেন হিটম্যান। মহম্মদ শামিকে টেস্ট দলে রাখা হলেও, তাঁর শারীরিক অবস্থার কথা ভেবেই দলে রাখা হবে। কারণ শামি এই মুহূর্তে এনসিএ-তে চিকিৎসা করাচ্ছেন। 

Advertisement

বিশ্বকাপের মাঝে হার্দিক পাণ্ডিয়া ছিটকে যাওয়ার সময় কেএল রাহুলকে সহ অধিনায়ক করা হয়েছিল। ওয়ান ডে বিশ্বকাপের সঙ্গে কোচ হিসেবে চুক্তি শেষ হয়েছিল রাহুল দ্রাবিড়ের। শোনা যাচ্ছে বোর্ড তাঁকে রাজি করিয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ অবধি দায়িত্বে থাকার জন্য। এদিকে রোহিত ও বিরাট কোহলি শুধু প্রোটিয়াসদের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলবেন। তাঁকে আপাতত সীমিত ওভারের সিরিজে দেখা যাবে না। এদিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট দলে জায়গা পেলেন না দুই অভিজ্ঞ চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানে।

 

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওডিআই সিরিজে অধিনায়ক কেএল রাহুল। ফাইল ছবি

[আরও পড়ুন: ‘ওরা শচীনের সমান’, রোহিত-কোহলিকে নিয়ে বড় মন্তব্য রাসেলের]

গত দক্ষিণ আফ্রিকা সফরের আগে ভারতের স্কোয়াডে ব্যপক রদবদল হয়েছিল। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই এই ফরম্যাটে নেতৃত্ব ছাড়েন বিরাট। তবে টেস্ট ও ওডিআইতে নেতৃত্ব চালিয়ে যেতে চেয়েছিলেন বিরাট। যদিও নির্বাচকরা জানিয়ে দেন, সাদা বলের ফরম্যাটে ভিন্ন অধিনায়ক রাখা হবে না। গত দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ান ডেতে নেতৃত্ব দেওয়ার কথা ছিল রোহিতের। চোটের কারণে রোহিত না থাকায় নেতৃত্ব দিয়েছিলেন কেএল রাহুল। এবার অবশ্য ওয়ান ডে-তে নেতা হয়েই যাচ্ছেন রাহুল। তবে বিরাট ও রোহিতকে আপাতত সাদা বলের ক্রিকেটে দেখা যাবে না। 

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি ও ওয়ান ডে সিরিজে বিশ্রাম নেবেন রোহিত। টেস্ট সিরিজে তিনি ফিরবেন এবং নেতৃত্বও দেবেন। বিরাট ও রোহিত বোর্ডকে অনুরোধ করেছিলেন, দক্ষিণ আফ্রিকা সফরে সাদা বলের ক্রিকেট থেকে বিশ্রামের জন্য। তাঁদের অনুরোধ মেনে নিয়েছে বোর্ড। দক্ষিণ আফ্রিকায় তিন ম্যাচের টি-টোয়েন্টি ও ওডিআই সিরিজ এবং টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত দুটি ম্যাচ খেলবে ভারত।

ভারতের ১৬ জনের টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, যশস্বী জসওয়াল, শ্রেয়স আইয়ার, ঋতুরাজ গায়কোয়াড়, ঈশান কিষান (উইকেটকিপার), কেএল রাহুল (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, মহম্মদ শামি*, মহম্মদ সিরাজ, জশপ্রীত বুমরাহ (সহ অধিনায়ক), মুকেশ কুমার,  প্রসিদ্ধ কৃষ্ণা। 

ভারতের ১৬ জনের একদিনের দল: কেএল রাহুল (অধিনায়ক/উইকেটকিপার), ঋতুরাজ গায়কোয়াড়, সাই সুদর্শন, তিলক বর্মা, রজত পতিদার, রিঙ্কু সিং, শ্রেয়স আইয়ার, সঞ্জু স্যামসন, অক্ষর প্যাটেল,  ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মুকেশ কুমার, আবেশ খান, অর্শদীপ সিং, দীপক চাহার। 

ভারতের ১৭ জনের টি-টোয়েন্টি দল: সূর্যকুমার যাদব (অধিনায়ক), যশস্বী জসওয়াল, শুভমান গিল, ঋতুরাজ গায়কোয়াড়, তিলক বর্মা, রিঙ্কু সিং, শ্রেয়স আইয়ার,  ঈশান কিষান (উইকেটকিপার), জিতেশ শর্মা (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা (সহ অধিনায়ক), ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, কুলদীপ যাদব, অর্শদীপ সিং, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, দীপক চাহার। 

[আরও পড়ুন: অস্ত্রোপচার সফল, ভারত সফরে আসতে পারবেন বেন স্টোকস?]

Advertisement
Next