Jasprit Bumrah: টার্গেট প্রোটিয়া বধ, অনুশীলনে ইয়র্কার আগুন বুমরাহর! প্রথম ম্যাচে কি বাদ জাদেজা?

11:59 AM Dec 09, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপের ফাইনালে হারের হতাশা ভুলে এখন দক্ষিণ আফ্রিকা (South Africa) সফর নিয়েই ভাবছেন জশপ্রীত বুমরাহ (Jasprit Bumrah)। এই নিয়ে কেরিয়ারে তৃতীয়বার প্রোটিয়া সফরে উড়ে যাবেন টিম ইন্ডিয়ার (Team India) তারকা পেসার। এর আগে মুম্বই বান্দ্রাকুর্লা কমপ্লেক্সের মাঠে একাই অনুশীলন শুরু করে দিয়েছেন। তাঁর বোলিংয়ের সবচেয়ে বড় অস্ত্র হল ইয়র্কার। সেই অস্ত্রেই ফের শান দিচ্ছেন ‘বুম বুম বুমরাহ’। ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়ানে আয়োজিত বক্সিং ডে টেস্টে মুখোমুখি হবে দুই দেশ। এর পর নতুন বছরের ৩ জানুয়ারি থেকে কেপটাউনে শুরু হবে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট। এদিকে বুমরাহ অনুশীলন শুরু করে দিলেও, রবীন্দ্র জাদেজাকে (Ravindra Jadeja ) নিয়ে বেশ চাপে টিম ম্যানেজমেন্ট। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১০ ডিসেম্বর থেকে শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। যদিও সূত্রের খবর দলের সহ-অধিনায়ক এখনও ইউরোপ ভ্রমণ সেরে এখনও দলে যোগ দেননি। স্বভাবতই প্রশ্ন উঠছে জাদেজা কি আদৌ প্রথম ম্যাচ খেলতে পারবেন? 

Advertisement

বিরাট কোহলি (Virat Kohli) ও রোহিত শর্মার (Rohit Sharma) মতো বুমরাহকেও সীমিত ওভারের সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে। প্রোটিয়াদের বিরুদ্ধে শুধু দুটি টেস্ট খেলবেন বুমরাহ। হাতে সময় কম। তাই নিজেকে ঝালিয়ে নিচ্ছেন তিনি। এবং নিজের অনুশীলনের ভিডিও ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। সোশাল মিডিয়ার যুগে সেই ভিডিও ভাইরাল হতে সময় লাগেনি।

[আরও পড়ুন: ‘মেজাজ দেখালে আমিও ছাড়ব না’, আইপিএলে কোহলি-নবীন ঝামেলা ফের উসকে তোপ গম্ভীরের]

 

২০২২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষবার টেস্ট খেলেছিলেন বুমরাহ। এর পর পিঠের চোটে জেরবার হয়ে প্রায় ১১ মাস মাঠের বাইরে ছিলেন তিনি। চোটের জন‌্য গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সঙ্গে একাধিক বড় ইভেন্টে খেলতে পারেননি। স্বাভাবিকভাবেই আয়ারল‌্যান্ড সফরে বুমরাহের ফেরা নিয়ে ভারতীয় ক্রিকেট মহলে আগ্রহ ছিল। এর পর এশিয়া কাপ ও বিশ্বকাপে বুমরাহ কেমন বোলিং করেছেন, সেটা সবাই দেখেছেন। কিন্তু প্রত‌্যাবর্তনের পথে যে বুমরাহ বোলিং রান আপ নিয়ে অনেক খাটাকাটনি করেছেন, সেটা হয়তো অনেকেই জানেন না।

আগের থেকে বোলিং রান আপ একটু বাড়িয়েছেন। অনেকেই বলছিলেন, বুমরাহর রান আপের জন‌্যই চোটের সম্ভাবনা আরও বেড়ে যায়। আগে অনেকটা ছোট আপে বোলিং করতেন ভারতীয় তারকা পেসার। রিহ‌্যাব পর্বের সময় বোলিং রান আপ কিছুটা বদল আনেন বুমরাহ। নিজের পারফরম্যান্সে বেশ খুশি তিনি। এবার দেখা যাক তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুটি টেস্টে কেমন পারফরম্যান্স করেন।

এদিকে জাদেজাকে নিয়ে প্রবল অস্বস্তিতে ভারতীয় দল। আর কয়েক ঘণ্টা পর প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি খেলতে নামবে ভারতীয় দল। তবে শোনা যাচ্ছে এখনও পর্যন্ত দলের সঙ্গে যোগ দেননি সহ-অধিনায়ক। স্বভাবতই প্রশ্ন উঠছে জাড্ডুকে কি প্রথম ম্যাচে খেলতে দেখা যাবে? 

[আরও পড়ুন: বিশ্বকাপ হারায় মোদিকে ‘অপয়া’ তকমা, ‘মনমোহন সিংও…!’ তোপ দাগলেন গম্ভীর]

Advertisement
Next