shono
Advertisement

Danielle McGahey: বাইশ গজের যুদ্ধে প্রথম ট্রান্সজেন্ডার ক্রিকেটার! ইতিহাস গড়লেন ড্যানিয়েলা ম্যাকগাহে

ইতিহাস গড়লেন ড্যানিয়েলা ম্যাকগাহে।
Posted: 07:35 PM Aug 31, 2023Updated: 07:35 PM Aug 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটে ইতিহাস গড়লেন ড্যানিয়েলা ম্যাকগাহে (Danielle McGahey)। প্রথম ট্রান্সজেন্ডার ক্রিকেটার (Transgender Cricketer) হিসেবে আন্তর্জাতিক ম্যাচ খেলবেন অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত ড্যানিয়েলা। কানাডার (Canada) হয়ে অভিষেক ঘটাবেন ২৯ বছর বয়সী ড্যানিয়েলা।

Advertisement

২০২০ সালের ফেব্রুয়ারিতে তিনি অস্ট্রেলিয়া থেকে কানাডায় চলে যান। এরপর ২০২০ সালের নভেম্বরে তিনি পুরুষ থেকে মহিলায় রূপান্তরিত হওয়ার প্রক্রিয়া শুরু করেন। ২০২১ সালের মে মাসে তিনি মেডিক্যালি লিঙ্গ পরিবর্তন করার প্রক্রিয়া শুরু করেন। প্রথম ট্রান্সজেন্ডার ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ম্যাচ খেলতে চলেছেন ড্যানিয়েলা ম্যাকগাহে।

[আরও পড়ুন: বুমরাহকে পেয়ে পেস বোলিং আরও আগুনে হল, বাবর আজমদের হুঙ্কার দিলেন মহম্মদ শামি]

তিনি বলেন, “আমি সম্মানিত বোধ করছি। আমার সম্প্রদায়ের হয়ে প্রতিনিধিত্ব করতে পারব, এমনটা স্বপ্নেও ভাবিনি। কানাডা ডোল আমাকে সুযোগ দিয়েছে। এমন ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়ার জন্য ওরা আমাকে সাহায্য করেছে।”

২০২৪ সালে বাংলাদেশ আয়োজিত হবে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। কানাডা দলের হয়ে বিশ্বকাপের আঞ্চলিক যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে খেলবেন ড্যানিয়েলা ম্যাকগাহে। লস অ্যাঞ্জেলিসে ৪-১১ সেপ্টেম্বর বিশ্বকাপের আঞ্চলিক যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলবে কানাডা। সেইজন্য আইসিসি পুরুষ থেকে মহিলা ট্রান্সজেন্ডার ক্রিকেটারদের জন্য যে যোগ্যতার মানদণ্ড রেখেছিল, সেটা পূরণ করেছেন ড্যানিয়েলা। বিশ্বকাপের গ্লোবাল কোয়ালিফায়ারে জায়গা করে নেওয়ার জন্য কানাডা আইসিসি আমেরিকা কোয়ালিফায়ারে খেলবে আর্জেন্টিনা, ব্রাজিল ও মার্কিন যুক্ররাষ্ট্রের বিরুদ্ধে।

[আরও পড়ুন: ‘গড অফ ক্রিকেট’ হয়েও কেন অনলাইন বেটিং অ্যাপের বিজ্ঞাপনে? শচীনের বাড়ির সামনে তুমুল বিক্ষোভ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement