Advertisement

ব্রাজিল টিম বাসে ডিম ও পাথর ছোঁড়ার ভিডিও ভাইরাল, সত্যিটা জানেন?

09:09 PM Jul 09, 2018 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্দান্ত ফর্মে থেকেও বেলজিয়ামের কাছে পরাস্ত হয়ে বিশ্বকাপ থেকে বিদায়ের পর যে দেশবাসী ফুল-মালা দিয়ে তাঁদের বরণ করবেন না, সে কথা ভালই জানতেন কুটিনহো-পাওলিনহোরা। তার উপর যেখানে একাংশ চায় না, দেশের এমন আর্থিক পরিস্থিতিতে বিশ্বকাপে অংশ নিক ব্রাজিল। তবে কি সেই ভাবনাই মিলে গেল অক্ষরে অক্ষরে? ফুলের তোরার বদলে ডিম আর পাথর ছুঁড়েই কি ব্রাজিল দলকে স্বাগত জানাল দেশ? ভাইরাল হওয়া ভিডিও অন্তত কে কথাই বলছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[শেষ টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে দুরমুশ করে সিরিজ পকেটে পুরল ভারত]

রবিবার সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। সেখানেই দেখা যাচ্ছে, ব্রাজিল টিম বাসের দিকে লক্ষ্য করে ডিম আর পাথর ছুঁড়ছেন সাধারণ মানুষ। সেই সঙ্গে অকথ্য গালিগালাজ। এভাবেই পথ রুখে দেওয়া হচ্ছে বাসটির। বাসটি চলতে শুরু করলেও পাথর ছোঁড়া থামে না। ফুটবলারদের প্রতি সমস্ত ক্ষোভ উগরে দিচ্ছেন একদল সমর্থক। শেষমেশ পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সমর্থকদের আটকাতে হাওয়ায় গুলিও চালাতে হয় পুলিশকে।

কিন্তু আসল ঘটনা একটু আলাদা। কাহানি মে টুইস্ট হল, ভিডিওটি আসলে গত মার্চ মাসের। ব্রাজিলীয় একটি ইউটিউব চ্যানেল মার্চেই গোটা ভিডিও প্রকাশ করেছিল।  সেই ভিডিওরই একটি অংশ ব্রাজিল বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর ভাইরাল হয়ে গিয়েছে।  দেশ তিতে, কুটিনহোদের কীভাবে স্বাগত জানিয়েছে, তা এখনও জানা যায়নি।  তবে এ ভিডিও যে বিশ্বকাপের পরবর্তী সময়ের নয়, তা নিচের ভিডিওর তারিখটি দেখলেই বুঝতে পারবেন।

তিতের কোচিংয়ে অপরাজিত থেকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছিল ব্রাজিল। স্বাভাবিকভাবেই এবারের টুর্নামেন্টে তাই অন্যতম ফেভরিট ছিলেন নেইমাররা। শুরুটা ভালই করেছিলেন তিতের ছেলেরা। কিন্তু বেলজিয়ামের বিরুদ্ধে খেলা জমাট বাঁধল না। পাওয়ার ফুটবলের কাছে নতি স্বীকার করল যোগা বনিতো। তবে সে ম্যাচ হারের জন্য অনেকে যেমন নেইমারকে দায়ী করেছেন, তেমনই আঙুল উঠেছে মিডফিল্ডার ফার্নান্দিনহোর দিকেও। তাঁর আত্মঘাতী গোলই সমস্ত সমীকরণ পালটে দিয়েছিল। তারপর থেকেই ব্রাজিল সমর্থকদের লাগাতার কটাক্ষের মুখে পড়তে হচ্ছে ম্যাঞ্চেস্টার সিটি তারকাকে। তাঁকে ও তাঁর পরিবারকে বর্ণবিদ্বেষমূলক মন্তব্যে বিদ্ধ করা হয়েছে। এমনকী খুনের হুমকিও দেওয়া হয়েছে তাঁকে।

আন্দ্রে এসকোবারের আত্মঘাতী গোলে ১৯৯৪ বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হয়েছিল কলম্বিয়াকে। খেলার মাঠে তাঁর সেই ‘ভুল’ ক্ষমা করেননি দেশবাসী। গুলি করে হত্যা করা হয়েছিল তাঁকে। সে ইতিহাস আজও কাঁদায় ফুটবলবিশ্বকে। আর এবার খুনের হুমকি দেওয়া হল ফার্নান্দিনহোকে। ব্রাজিলীয় মিডিও আগেই জানিয়েছিলেন, যে কোনও পরিস্থিতির সম্মুখীন হতে তৈরি তিনি। তবে ফার্নান্দিনহো-সহ গোটা সেলেকাও দলের পাশে দাঁড়িয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন। সমর্থকদের কড়া ভাষায় নিন্দা করা হয়েছে। সেই সঙ্গে ফেডারেশনের অনুরোধ, এমন পরিস্থিতিতে প্রত্যেক দেশবাসীর দলের পাশে থাকাই উচিত।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[‘লেডিলাক’-এর অনুপস্থিতিতেই হার? রাশিয়া ম্যাচে দেখাই গেল না হটেস্ট ফ্যানকে]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post ব্রাজিল টিম বাসে ডিম ও পাথর ছোঁড়ার ভিডিও ভাইরাল, সত্যিটা জানেন? appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next