shono
Advertisement

World CUP 2023 SA vs NED: দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে রূপকথা নেদারল্যান্ডসের, নেপথ্যে এক প্রোটিয়াই

চোট আর উপেক্ষা বিস্মৃতির অতলে ফেলে দিয়েছিল রওলফ ভ্যান ডার মারউইকে।
Posted: 10:12 AM Oct 18, 2023Updated: 03:27 PM Oct 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঠিক আটচল্লিশ ঘণ্টা। ঠিক ৪৮ ঘণ্টা আগে দিল্লির বুকে এক আফগান বিপ্লবের সাক্ষী থেকেছে ক্রিকেটবিশ্ব। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে (England) হারিয়ে চমকে দিয়েছে আফগানিস্তান। তার রেশ কাটার আগেই এবার ক্রিকেট জগৎ চাক্ষুষ করল ডাচ রূপকথা। বৃষ্টিভেজা ধরমশালায় মঙ্গলবারের বিশ্বকাপের (World CUP 2023 SA vs NED) মঞ্চ দেখল নেদারল্যান্ডসের উত্থান, ‘জায়ান্ট’ দক্ষিণ আফ্রিকাকে ৩৮ রানে পরাস্ত করে।

Advertisement

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে এই প্রোটিয়াদের পরাভূত করে ডাচ-রূপকথার জন্ম দিয়েছিল নেদারল্যান্ডস (Netherlands)। কিন্তু ৫০ ওভারের ফরম্যাট অন্য মঞ্চ। সেখানে খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়ানো কঠিন কিছু নয়। অবশ্য ধরমশালায় ক্রিকেটবিধাতা যে অঘটনের চিত্রনাট্য সাজিয়ে রেখেছিলেন। তাই তো ৫০ রানে ৪ উইকেট খুঁইয়ে যখন ধুঁকছেন ডাচরা, বল হাতে আগুন ঝরাচ্ছেন মার্কো জানসেন (২-২৭), কাগিসো রাবাদারা (২-৫৬)। তখনও বোঝা যায়নি ম্যাচ শেষে কত বড় চমক অপেক্ষা করে আছে। প্রায় হাত থেকে বেরিয়ে যাওয়া ম্যাচটাকে ধরলেন ডাচ অধিনায়ক স্কট এডওয়ার্ডস (Scot Edwards)। অনন্ত চাপের মুখে ৬৯ বলে ৭৮ রানের যে ইনিংসটা খেললেন সেটা ততদিন অমলিন থাকবে যতদিন এই গ্রহে ক্রিকেট খেলা হবে।

[আরও পড়ুন: Subhashree Ganguly: শুভশ্রীকে সাধ খাওয়ালেন মিঠুন, মহাগুরুর সারপ্রাইজ পেয়ে আপ্লুত অভিনেত্রী ]

অমলিন হয়ে থাকবেন আরও একজন। তিনি রওলফ ভ্যান ডার মারউই (Roelof van der Merwe)। জোহানেসবার্গে জন্ম এই বাঁহাতি স্পিনার এক যুগ আগেও ছিলেন প্রোটিয়া ক্রিকেটে স্পিন-অস্ত্র। চোট আর উপেক্ষা তাঁকে ঠেলে দিয়েছিল বিস্মৃতির অতলে। চোটমুক্ত মারউই ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। তবে এবার দক্ষিণ আফ্রিকার হয়ে নয়, নেদারল্যান্ডসের জার্সিতে। মঙ্গলবার স্কটের সঙ্গে মূল্যবান ৬৪ রানের পার্টনারশিপ গড়লেন। উপহার দিলেন ১৯ বলে ২৯ রানের মহার্ঘ্য ইনিংস। আর বল হাতে বাভুমা, রসি ভ্যান ডার ডুসেনকে ফিরিয়ে যে ধাক্কা দিলেন দক্ষিণ আফ্রিকাকে, সেটা উপেক্ষার জবাব দেওয়ার জন্য যথেষ্ট।

[আরও পড়ুন: আকাশপথে হামলা গাজার হাসপাতালে! মৃত ছাড়াল ৫০০]

মারউইয়ের (২-৩৮) ওই ‘মারণবাণ’ যেন ধস নামিয়ে দিল প্রোটিয়া ব্যাটিংয়ে। নেদারল্যান্ডসের ৪৩ ওভারে ২৪৫/৮ স্কোর তাড়া করে জেতা তাই ক্রমেই দুঃসাধ্য দেখাচ্ছিল দক্ষিণ আফ্রিকার জন্য। শেষমেশ ২০৭ রানে থামল প্রোটিয়ার ব্যাটিং সংগ্রাম। গোটা ম্যাচে ৩২ রান অতিরিক্ত দিলেন দক্ষিণ আফ্রিকার বোলাররা। নেদারল্যান্ডসের স্কোরবোর্ডে সেটাই দ্বিতীয় সর্বোচ্চ রান! হারের সঙ্গে সেটাও প্রোটিয়াদের লজ্জা বৃদ্ধির জন্য যথেষ্ট। তবে লোগান ভ্যান বিক (৩-৬০), পল ভ্যান মিকেরেন (২-৪০), বাস ডে লিডদের (২-৩৬) দাপটের সামনে শেষদিকে মরিয়া লড়াই ছুঁড়ে দিয়েছিলেন ডেভিড মিলার (৪৩), কেশব মহারাজ (৪০)। কিন্তু সেটা ডাচ-রূপকথা রুখে দেওয়ার জন্য যথেষ্ট ছিল না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement