shono
Advertisement

ঋতুরাজের চোটে জাতীয় দলের দরজা খুলে গেল বাংলার অভিমন্যুর

প্রথম একাদশে সুযোগ পাবেন অভিমন্যু ঈশ্বরণ?
Posted: 02:48 PM Dec 23, 2023Updated: 02:56 PM Dec 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে প্রথম টেস্টে খেলতে নামার আগে আরও একটি ধাক্কা খেল রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়া (Team India)। আঙুলের চোটের কারণে টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন ঋতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad)। গোটা সিরিজেই খেলতে পারবেন না এই ওপেনার। আগামী ২৬ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট শুরু ৩ জানুয়ারি থেকে। তাঁর জায়গায় সুযোগ পেয়েছেন বাংলার অভিমন্যু ঈশ্বরণ (Abhimanyu Easwaran)।

Advertisement

দ্বিতীয় একদিনের ম্যাচে ফিল্ডিং করার সময় একটি ক্যাচ ধরতে গিয়ে চোট পেয়েছিলেন ঋতুরাজ। তৃতীয় ম্যাচে তিনি খেলতে পারেননি। তখন থেকেই একটা আশঙ্কা তৈরি হয়েছিল। সেটাই সত্যি হল। বিসিসিআইয়ের (BCCI) সচিব জয় শাহ (Jay Shah) বলেছেন, “চোটের জন্য দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে বাদ পড়েছেন ঋতুরাজ। তাঁর বদলিও ঘোষণা করা হয়েছে। ঋতুরাজের বদলে জায়গা পেয়েছেন অভিমন্যু ঈশ্বরণ।”

[আরও পড়ুন: বজরংয়ের পর এবার পদ্মশ্রী ফেরাচ্ছেন বধির কুস্তিগির বীরেন্দ্র সিং]

 

৮৮টি প্রথম শ্রেণির ম্যাচে ৬৫৬৭ রান করেছেন অভিমন্যু। ৪৭.২৪ গড় নিয়ে করেছেন ২২টি সেঞ্চুরি ও ২৬টি হাফ সেঞ্চুরি। সর্বাধিক ২৩৩ রান শ্রীলঙ্কা এ-র বিরুদ্ধে। ভারত এ দলের হয়ে এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকাতেই রয়েছেন এই ওপেনার। এর আগেও ভারতের টেস্ট দলে জায়গা পেয়েছেন বাংলার ব্যাটার। কিন্তু এখনও পর্যন্ত প্রথম একাদশে সুযোগ পাননি তিনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বদলি হিসাবে দলে জায়গা পেলেও প্রথম একাদশে খেলা অনিশ্চিত অভিমন্যুর।

১৯৯২-৯৩ মরশুম থেকে এখনও পর্যন্ত, দক্ষিণ আফ্রিকার মাটিতে সেই দেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ জেতা তো অনেক দূরের কথা মাত্র ৪টি ম্যাচ জিতেছে ভারত। এরমধ্যে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে ২০০৬-০৭ মরশুমে প্রথমবার টেস্ট জিতেছিল টিম ইন্ডিয়া। ২০১১-১২ মরশুমে মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে ১-১ ফলাফলে সিরিজ শেষ করেছিল ভারত। এর পর দুবার বিরাটের অধিনায়কত্বে এসেছিল জোড়া জয়। ২০১৭-১৮ মরশুমে টেস্ট জেতার পর ২০২১-২২ সফরে ফের তাঁর নেতৃত্বে টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল দল। এবার কি ভারতীয় দল রোহিত শর্মার নেতৃত্বে ইতিহাস গড়তে পারবে? আর মাত্র কয়েক দিনের অপেক্ষা।

ভারতের টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, যশস্বী জসওয়াল, শ্রেয়স আইয়ার, অভিমন্যু ঈশ্বরণ, কেএল রাহুল (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজ, জশপ্রীত বুমরাহ (সহ অধিনায়ক), মুকেশ কুমার, প্রসিদ্ধ কৃষ্ণা, কোনা শ্রীকর ভারত (উইকেটকিপার)।

[আরও পড়ুন: কীভাবে বিরাটকে দ্রুত আউট করা সম্ভব? উপায় জানালেন এবি ডিভিলিয়ার্স]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement