shono
Advertisement

বিশ্বের দরবারে ইতিহাস গড়তে চলা এই ভারতীয় মহিলাকে চেনেন?

হরিয়ানার এই 'জাটনি'র জন্য আপনিও গর্বিত হবেন। The post বিশ্বের দরবারে ইতিহাস গড়তে চলা এই ভারতীয় মহিলাকে চেনেন? appeared first on Sangbad Pratidin.
Posted: 11:46 AM Jun 24, 2017Updated: 06:16 AM Jun 24, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গীতা ফোগাট, সাক্ষী মালিকদের মতো ইনিও দেশকে গর্বিত করেছিলেন। সাফ গেমসে স্বর্ণপদক পেয়ে ভারতের নাম উজ্জ্বল করেছিলেন বিশ্বের মঞ্চে। প্রাক্তন পাওয়ারলিফটার কবিতা দেবী এবার ফের একবার বিশ্বের দরবারে দেশকে গর্বিত করতে চলেছেন। প্রথম ভারতীয় মহিলা হিসাবে WWE-এর রিংয়ে দেখা যাবে হরিয়ানার এই ‘জাটনি’-কে। যে রিংয়ে দাপিয়ে বে়ড়াচ্ছেন দ্য গ্রেট খালি, জিন্দর মহলের মতো নামী ভারতীয় কুস্তিগিররা, সেখানেই এবার তাঁদের পাশাপাশি কবিতা দেবীর কুস্তির মারপ্যাঁচও তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করবে বিশ্ববাসী।

Advertisement

প্রাক্তন ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেনমেন্ট (WWE) চ্যাম্পিয়ন খালির কুস্তি অ্যাকাডেমিতেই কঠোর পরিশ্রম করে উঠে এসেছেন কবিতা। গত বছর এপ্রিলে WWE-এর দুবাইয়ের একটি টুর্নামেন্টে অংশগ্রহণ করে সবার নজরে আসেন কবিতা। নিজের পারফরম্যান্স দিয়ে সবাইকে তাক লাগিয়ে দেন কবিতা। স্কুলে বেশ নামকরা কবাডি খেলোয়াড় ছিলেন তিনি। ২০১৬ সালে সাফ গেমসে পাওয়ারলিফটিং ইভেন্টে ৭৫ কেজি বিভাগে সোনা জেতেন কবিতা। একটি বিশেষ ধরনের প্যাঁচ দিয়ে প্রতিপক্ষকে মাটি ধরিয়ে দিতে ওস্তাদ কবিতা। হরিয়ানার সশস্ত্র সীমা বল বা এসএসবি-র কনস্টেবল কবিতা কিছুদিন আগে বি বি বুল বুল নামে এক মহিলা রেসলারের সঙ্গে তাঁর লড়াইয়ের একটি ভিডিও ইউটিউবে আপলোড করেন দিলীপ সিং ওরফে খালি। কন্টিনেন্টাল রেসলিং এন্টারটেনমেন্ট (CWE)-এর সেই ভিডিওতে দেখা যায় মহিলা রেসলারের সঙ্গে সালোয়ার কামিজ পরে লড়াই করছেন কবিতা। মূহূর্তে তা ভাইরাল হয়ে যায়।

[‘পুরুষ খেলোয়াড়দের জিজ্ঞেস করেছেন পছন্দের প্রিয় মহিলা ক্রিকেটার কে?’]

এই ভিডিওই তাঁকে WWE-এ খেলার সুযোগ করে দেয়। মে ইয়ং ক্লাসিক নামে সিঙ্গল এলিমিনেশন টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করেন তিনি। গোটা বিশ্বের সেরা ৩২ জন প্রতিযোগী এই টুর্নামেন্টে অংশগ্রহণ করবেন বলে জানা গিয়েছে। WWE-এর ট্যালেন্ট ডেভলপমেন্টের ভাইস প্রেসিডেন্ট ক্যানিয়ন সিমান কবিতার পারফরম্যান্স দেখে উচ্ছ্বসিত। জানিয়েছেন, দুবাই ট্রাই আউটে দারুণ খেলেছেন কবিতা। কবিতার মতো দৃঢ়চেতা মহিলাদেরই দরকার এই পেশায়। প্রথম ভারতীয় মহিলা হিসাবে এই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করে আপ্লুত কবিতা নিজেও। গর্বিত ভারতীয় হিসাবেই এই টুর্নামেন্টে খেলতে পেরে গোটা দেশের মহিলাদের সামনে দৃষ্টান্ত স্থাপন করতে চান বলে জানিয়েছেন তিনি।

WWE-এর ইতিহাসে সেরার সেরা মহিলা কুস্তিগির তথা হল অফ ফেমে অন্তর্ভুক্ত সুপারস্টার জনি মে ইয়ংয়ের সম্মানেই এই টুর্নামেন্টের নামকরণ হয়। জুলাইয়ের ১৩-১৪ তারিখ ফ্লোরিডার অরল্যান্ডোয় এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। সেখানেই গোটা বিশ্ব দেখবে ভারতীয় কবিতার কুস্তির মারপ্যাঁচ। গর্বিত হবে সারা দেশ।

The post বিশ্বের দরবারে ইতিহাস গড়তে চলা এই ভারতীয় মহিলাকে চেনেন? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার