shono
Advertisement

অবসর নিলেন অলিম্পিক পদকজয়ী বক্সার মেরি কম, কেন এই সিদ্ধান্ত?

বক্সিংয়ে অলিম্পিক পদকজয়ী মেরি কম অবসর ঘোষণা করলেন। আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশনের নিয়ম অনুযায়ী পুরুষ ও মহিলা বক্সাররা ৪০ বছর বয়স পর্যন্ত অভিজাত প্রতিযোগিতাগুলিতে অংশ নিতে পারেন।
Posted: 08:19 AM Jan 25, 2024Updated: 12:39 PM Jan 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবসর ঘোষণা করলেন বক্সিংয়ে অলিম্পিক পদকজয়ী মেরি কম (Mary Kom)। বুধবার রাতে অবসরের কথা জানান কিংবদন্তি বক্সার। এই সিদ্ধান্তেরে পিছনে বয়সসীমাই যে প্রধান কারণ তা উল্লেখ করেছেন তিনি।  

Advertisement

আন্তর্জাতিক বক্সিং অ‌্যাসোসিয়েশনের নিয়ম অনুযায়ী পুরুষ ও মহিলা বক্সাররা ৪০ বছর বয়স পর্যন্ত অভিজাত প্রতিযোগিতাগুলোতে অংশ নিতে পারেন। মেরি কমের বয়স এখন ৪১ বছর। ফলে খেলার নিয়মের কারণে নিজের বক্সিং গ্লাভস তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। বুধবার রাতে অবসর ঘোষণা করে মণিপুরের এই প্রখ‌্যাত ক্রীড়াবিদ বলেন, ‘‘আমি আরও কিছুদিন রিংয়ে থাকতে চেয়েছিলাম। কিন্তু বয়সের কারণেই অবসরে বাধ‌্য হলাম।’’ 

বলে রাখা ভালো, ২০১২ সালে লন্ডন অলিম্পিক্সের ৫১ কেজি বিভাগে ব্রোঞ্জ পদক জিতে মহিলাদের বক্সিংয়ে অলিম্পিক্স পদক জিতে প্রথম ভারতীয় বক্সার হয়েছিলেন মেরি কম। বক্সিং ইতিহাসে অনেক রেকর্ড গড়েছেন তিনি। মেরি কম বিশ্বের প্রথম মহিলা বক্সার হিসাবে ছয়বার বিশ্ব চ্যাম্পিয়নের খেতাব জিতেছেন। একই সময়ে, মণিপুরের এই ক্রীড়াবিদ ভারতের প্রথম মহিলা বক্সার যিনি ২০১৪ সালে এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন। ২০০৬ সালে, মেরি কমকে পদ্মশ্রী এবং ২০০৯ সালে দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান, রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কারে ভূষিত করা হয়েছিল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement