shono
Advertisement

সাতসকালে ভূমিকম্প জাপানে, কেঁপে উঠল Tokyo Olympic-এর আসর

আচমকাই হওয়া কম্পনের সাক্ষী গেমস ভিলেজে থাকা প্রতিযোগী ও সাংবাদিকরা।
Posted: 09:05 AM Aug 04, 2021Updated: 10:52 AM Aug 04, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাতসকালে ভূমিকম্প (Earthquake) জাপানে (Japan)। স্থানীয় সময় ভোর সাড়ে পাঁচটা নাগাদ পূর্ব টোকিও (Tokyo) কেঁপে উঠল। কম্পন টের পেলেন টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) গেমস ভিলেজে থাকা প্রতিযোগী ও সাংবাদিকরা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬। তবে স্বস্তির খবর, এই ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলেই জানা গিয়েছে। কোনও সুনামি সতর্কতাও জারি করা হয়নি। ভূমিকম্পের কেন্দ্রস্থল ডাঙা থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে সমুদ্রপৃষ্ঠের ৩০ কিলোমিটার গভীরে।

Advertisement

প্রসঙ্গত, জাপান বরাবরই ভূমিকম্পপ্রবণ। তাই অলিম্পিকের জন্য ব্যবহৃত স্টেডিয়ামগুলি এবং গেমস ভিলেজ সবকিছুই এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে ভূমিকম্পের কারণে সেগুলির কোনও ক্ষতি না হয়।

[আরও পড়ুন: Tokyo Olympics: ভারতীয় অ্যাথলিটদের স্বাধীনতা দিবসে লালকেল্লায় আমন্ত্রণ PM Modi’র]

প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে পাওয়া বিবরণ থেকে জানা যাচ্ছে ২০ সেকেন্ড থেকে ৩ মিনিট পর্যন্ত বিভিন্ন সময় ধরে বিভিন্ন এলাকায় কম্পন অনুভব করেছেন তাঁরা। মার্কিন সাংবাদিক লেস্টার হল্ট টুইট করে ভূমিকম্পের অভিজ্ঞতা জানিয়েছেন। তিনি তাঁর পোস্টে লিখেছেন, ”টোকিওয় মাঝারি ভূমিকম্প টের পেয়েছি। বুধবার সকাল ৫.৩৩ নাগাদ কম্পন টের পাওয়া গিয়েছিল। ২০ সেকেন্ড সময় ধরে ভালভাবেই তা বোঝা গিয়েছে। আশ্চর্যজনক ভাবে আমার থেকে তিনতলা নীচে থাকা আমার সহযোগীরা কিছুই টের পায়নি। জাপানের আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে কম্পনের মাত্রা ছিল ৬.০।”

অস্ট্রেলিয়ান সাংবাদিক মার্ক বেরেট্টা সেই সময় একটি সরাসরি সম্প্রচারের মাঝামাঝি সময়ে ছিলেন। দর্শকদের উদ্দেশে তিনি বলেন, ”অলিম্পিক সিটিতে আপনাদের স্বাগত। এই মুহূর্তেই এখানে একটি ভূমিকম্প হয়েছে। আমাদের মাথার উপরে থাকা ছাদটি দুলছিল। আর আপনারা নিশ্চয়ই এটাও দেখেছেন আমাদের আলো ও ক্যামেরাও দুলছিল। একেবারেই অস্বাভাবিক একটি মুহূর্তে। আমি এর আগে এভাবে ভূমিকম্প অনুভব করিনি।”

[আরও পড়ুন: লক্ষ্য ২০২৪ অলিম্পিক, প্যারিস থেকে সোনা নিয়ে ফিরতে চান Mirabai Chanu]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement