shono
Advertisement

ব্রিজভূষণের বিরুদ্ধে FIR দায়েরে রাজি, কুস্তিগিরদের লড়াইয়ের সামনে ঝুঁকল দিল্লি পুলিশ

তদন্তের অগ্রগতি জানাতে হবে সুপ্রিম কোর্টকে, নির্দেশ প্রধান বিচারপতির।
Posted: 03:50 PM Apr 28, 2023Updated: 01:05 PM May 01, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: সুপ্রিম কোর্টে (Supreme Court) স্বস্তি আন্দোলনকারী কুস্তিগিরদের। ফেডারেশন প্রেসিডেন্ট ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করতে রাজি হল দিল্লি পুলিশ (Delhi Police)। সেই সঙ্গে শীর্ষ আদালত জানিয়েছে, অভিযোগকারিণীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। তবে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানিয়েছেন, তদন্ত প্রক্রিয়ার দিকে নজর রাখবে না শীর্ষ আদালত। তবে তদন্তের গতি সম্পর্কে সুপ্রিম কোর্টকে জানাতে হবে। ইতিমধ্যেই খেলাধুলা ছাড়াও দেশের নানা মহল থেকে সমর্থন এসেছে প্রতিবাদী কুস্তিগিরদের জন্য। মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে স্বরা ভাস্কর- সকলেই তাঁদের পাশে দাঁড়িয়েছেন।

Advertisement

গত শুক্রবার কুস্তি ফেডারেশনের প্রেসিডেন্ট ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ দায়ের করেন ভিনেশ ফোগাট-সহ ৭ জন কুস্তিগির। অভিযোগ করলেও দিল্লি পুলিশের তরফে এফআইআর দায়ের করা হয়নি। এফআইআর দায়েরের দাবিতে সুপ্রিম কোর্টে আবেদন করেন কুস্তিগিররা। তবে শুক্রবার শুনানি শুরুর আগেই কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, কুস্তিগিরদের অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের করতে রাজি হয়েছে দিল্লি পুলিশ। 

[আরও পড়ুন: পুরনিয়োগ মামলায় আপাতত ED-CBI নয়, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে ‘সুপ্রিম’ স্থগিতাদেশ]

তবে দিল্লি পুলিশ এফআইআর দায়েরের প্রতিশ্রুতি দিলেও এই সংক্রান্ত মামলা এখনও খারিজ করেননি শীর্ষ আদালতের প্রধান বিচারপতি। কুস্তিগিরদের তরফে সওয়াল করেন প্রবীণ আইনজীবী কপিল সিব্বল। তিনি জানান, নিরাপত্তার অভাব বোধ করছেন অভিযোগকারিণীরা। নাবালিকা অভিযোগকারিণীকে আপাতত দিল্লি থেকে সরিয়ে গোপন ঠিকানায় রাখা হয়েছে। এই কথা শুনে প্রধান বিচারপতি নির্দেশ দেন, প্রত্যেক অভিযোগকারিণীর জন্য নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। আপাতত মামলা খারিজ না করে আগামী সপ্তাহে তদন্তের অগ্রগতি সম্পর্কে জানাতে হবে বলে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

প্রসঙ্গত, গত রবিবার থেকে যন্তর মন্তরে ধরনায় বসেছেন কুস্তিগিররা। অলিম্পিক সোনাজয়ী নীরজ চোপড়া, অভিনব বিন্দ্রা থেকে শুরু করে একঝাঁক ক্রীড়াবিদ কুস্তিগিরদের পাশে দাঁড়িয়েছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সাংসদ মহুয়া মৈত্র, প্রিয়াঙ্কা চতুর্বেদীরাও কুস্তিগিরদের সমর্থনে বার্তা দিয়েছেন। মমতার টুইটের পরেই শুক্রবার কুস্তিগিরদের সঙ্গে দেখা করতে যাবেন তৃণমূল সাংসদ দোলা সেন ও অপরূপা পোদ্দার। তবে পিটি উষার মতো কিংবদন্তি ক্রীড়াবিদ বলেছিলেন, রাস্তায় প্রতিবাদ করতে নেমে দেশের ভাবমূর্তি নষ্ট করছেন কুস্তিগিররা। তবে এহেন মন্তব্য করে তীব্র কটাক্ষের শিকার হয়েছেন বিজেপি সাংসদ। 

[আরও পড়ুন: ‘কুণাল ঘোষকে প্রণাম, ভবিষ্যদ্বাণী মিলেছে’, ‘সুপ্রিম’ রায়ে বললেন বিচারপতি গঙ্গোপাধ্যায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement