shono
Advertisement

৬০ সেকেন্ড পেরলেই জরিমানা, নতুন আইন চালু হতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে

কী সেই আইন?
Posted: 01:12 PM Mar 15, 2024Updated: 06:40 PM Mar 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপের (T-20 World Cup) বল এখনও গড়ায়নি। এর মধ্যেই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল জানিয়ে দিল, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে চালু করা হচ্ছে ‘স্টপ ক্লক’ নিয়ম। এই স্টপ ক্লক নিয়ম এতদিন পরীক্ষা নিরীক্ষার পর্যায়ে চলছিল। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে চালু হবে এই নতুন নিয়ম। এর পর থেকে এই নিয়ম আন্তর্জাতিক ক্রিকেটেও স্থায়ী হবে বলে জানা গিয়েছে।
কী সেই নিয়ম? নতুন এই আইনের নাম ‘স্টপ ক্লক’ (Stop Clock)। আইসিসি আগের বছরই জানিয়ে দিয়েছিল, ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত নতুন এই আইন পরীক্ষামূলকভাবে চলবে। তার পরে পাকাপাকি ভাবে তা চালু করা হবে। সূত্রের খবর,আর পরীক্ষামূলক নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই চালু হতে চলেছে ‘স্টপ ক্লক’ আইন।  

Advertisement

[আরও পড়ুন: বিশ্বকাপ জিততে কোহলিকেই দরকার, বিরাট জল্পনা উড়িয়ে বলছেন শ্রীকান্ত]

টি টোয়েন্টি এবং ওয়ানডে ফরম্যাটে নতুন এই নিয়ম চালু হবে বলে জানা গিয়েছে। নতুন এই নিয়ম চালু করার পিছনের কারণ হল, নির্দিষ্ট সময়ের মধ্যে ম্যাচ শেষ করতে হবে। 

নতুন এই আইন বলছে, যে দল ফিল্ডিং করবে সেই দল ওভারের শেষ এবং পরবর্তী ওভারের শুরুর আগে ৬০ সেকেন্ড সময় পাবে। যদি নির্দিষ্ট সময়ের মধ্যে ওভার শুরু করা না হয়, তাহলে যে দল ফিল্ডিং করছে তাদেরকে শাস্তি পেতে হবে।
ফিল্ড আম্পায়ার ফিল্ডিং দলকে দুবার সতর্ক করবেন। তৃতীয়বার নিয়ম ভাঙলে পেনাল্টি হিসেবে ৫ রান যোগ হবে ব্যাটিং দলের রানের সঙ্গে। এর পর থেকে ফিল্ডিং দল যতবার নিয়ম ভাঙবে, ততবারই ব্যাটিং দলের সঙ্গে যোগ হবে পাঁচ রান করে। ইলেকট্রনিক স্ক্রিনে ৬০ সেকেন্ডের টাইমারও চালু করবেন তৃতীয় আম্পায়ার। কিন্তু ডিআরএস বা ব্যাটারের জন্য ওভার শুরু করতে দেরি হলে তখন কী হবে? সেক্ষেত্রে ফিল্ড আম্পায়ার সিদ্ধান্ত নেবেন। 

[আরও পড়ুন: রোহিতের জন্যই বেঁচে যায় বুমরাহ-হার্দিকের কেরিয়ার, দাবি প্রাক্তন মুম্বই ইন্ডিয়ান্স তারকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement