shono
Advertisement

‘ওটা না হলেই ভাল হত,’ অবসর ঘোষণার দিনও ব্রডকে তাড়া করছে যুবরাজের ৬ ছক্কার স্মৃতি

লজ্জার রেকর্ড যে মানসিক ভাবে তাঁকে ভেঙে দিয়েছিল, ১৭ বছর পরও তা স্বীকার করলেন ইংলিশ পেসার।
Posted: 02:26 PM Jul 30, 2023Updated: 02:27 PM Jul 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনা ছিল তাঁর দীর্ঘদিনের বোলিং পার্টনার জেমস অ্যান্ডারসনের অবসর নেওয়া নিয়ে। যদিও সবাইকে চমকে দিয়ে ওভাল টেস্টের পর অবসরের কথা ঘোষণা করলেন স্টুয়ার্ট ব্রড। ম্যাচের তৃতীয় দিনের শেষে ব্রিটিশ পেসার ঘোষণা করেন, “পরশু, অর্থাৎ সোমবার ক্রিকেটে আমার শেষদিন হতে চলেছে। আমি সবসময় শীর্ষে থাকার সময় শেষ করতে চেয়েছি। মনে হচ্ছে, এটাই সেই সিদ্ধান্তের জন্য সেরা সময়। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে বল হাতে ভাল কিছু করতে চাই এবার।” সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণার দিনও অবশ্য এড়াতে পারলেন না তাঁর ওভারে যুবরাজ সিংয়ের ছয় ছক্কা হাঁকানোর প্রসঙ্গ।

Advertisement

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘ভূত’ তাঁকে আজও তাড়া করে বেড়ায় ব্রডকে (Stuart Broad)। বিশ্বকাপের মঞ্চে প্রথম বোলার হিসেবে এক ওভারে ছটি ছক্কা হজম করতে হয়েছিল তাঁকে। সেই লজ্জার রেকর্ড যে মানসিক ভাবে তাঁকে ভেঙে দিয়েছিল, ১৭ বছর পরও তা কথা অকপটেই স্বীকার করলেন ইংলিশ পেসার। বলেন, “সত্যিই খুব চাপের একটা দিন ছিল। ২১-২২ বছর বয়স ছিল। সেই সময় ভীষণ মানসিক চাপ হয়েছিল। আলাদা রুটিন মেনে চলতাম। ভাবতাম আন্তর্জাতিক কেরিয়ার আর বেশি বাকি রইল না। কোনও কিছুতেই ফোকাস করতে পারতাম না।”

[আরও পড়ুন: চিকিৎসায় সামান্য উন্নতি, সূর্যকান্ত মিশ্রের ডাকে হাত নেড়ে সাড়া বুদ্ধবাবুর]

এরপরই যোগ করেন, “ওই অভিজ্ঞতার পর নিজের লড়াকু দিকটা তুলে ধরার চেষ্টা শুরু করি। তাও শেষমেশ ভাবি, এটা না হলেই ভাল হত।” অর্থাৎ যুবরাজ সিং যে তাঁর কেরিয়ারের সঙ্গে ওতপ্রতোভাবে জুড়ে গিয়েছেন, তা বলতে দ্বিধা করলেন না ব্রড।

টেস্টে ৬০০-র বেশি উইকেট ব্রডের ঝুলিতে। ১৭ বছরের কেরিয়ারে ইংল্যান্ডের হয়ে লাল বলের ক্রিকেটেও তাঁর অবদান বহু। ২০১৬ সালে শেষবার ওয়ানডে খেলেছিলেন তিনি। নিয়েছেন ১৭৮টি উইকেট। আবার ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচে তাঁর সংগ্রহ ৬৫ উইকেট।

[আরও পড়ুন: কাশ্মীর থেকে ‘নিখোঁজ’ ভারতীয় সেনার জওয়ান, অপহরণ করেছে জঙ্গিরা, আশঙ্কা পরিবারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement