Advertisement

Taliban Terror: আফগান ক্রিকেট বোর্ডের সদর দপ্তরে ঢুকে পড়ল তালিবান

12:13 AM Aug 20, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা আফগানিস্তানের (Afghanistan) দখল নেওয়ার পরে ভরসার বাণী শুনিয়েছিল আফগান ক্রিকেট বোর্ড। তাদের দাবি ছিল, তালিবানি তাণ্ডবে আফগান ক্রিকেটের কোনও ক্ষতি হবে না। কারণ হিসেবে আফগান ক্রিকেট বোর্ডের (Afghanistan Cricket Board) সিইও হামিদ শিনওয়ারি জানিয়েছিলেন, তালিবানরা ক্রিকেট ভালবাসে এবং এই খেলাকে সমর্থন করে। ওরা কাবুল দখল করলেও ক্রিকেটের বিষয়ে নাক গলায়নি এখনও পর্যন্ত। তাই তালিবানদের উপস্থিতিতেও ক্রিকেট পরিচালনা নিয়ে কোনও সমস্যা হবে না।

Advertisement

আফগানিস্তান জুড়ে তালিবান রাজ।

কিন্তু দিন চারেকের মধ্যে পরিস্থিতির পরিবর্তন ঘটল। বৃহস্পতিবার কাবুলে আফগান ক্রিকেট বোর্ডের (এসিবি) সদর দপ্তরে ঢুকে পড়ল তালিবান (Taliban)। সেই ছবি ছড়িয়ে পড়েছে নেটমাধ্যমে। ছবিতে দেখা যাচ্ছে, জঙ্গি গোষ্ঠীর সঙ্গে রয়েছে প্রাক্তন আফগান ক্রিকেটার আবদুল্লা মাজারিও। আফগান ক্রিকেট বোর্ডের সদর দপ্তরের কনফারেন্স হলের দখলদারি নিয়েছে তালিবান। তাদের সঙ্গে রয়েছে আগ্নেয়াস্ত্র। সে দেশের রাজপথে অস্ত্র হাতে টহল দিচ্ছে তালিবান। সেই ছবি এবার আফগান ক্রিকেট সংস্থাতেও।

[আরও পড়ুন: Afghanistan Crisis: ‘তুমি মেয়ে, বাড়ি যাও’, তালিবানের আসল মুখ চেনালেন আফগান সাংবাদিক শবনম]

এদিকে দেশের এই পরিস্থিতিতে অনিশ্চিত হয়ে পড়ছে রশিদ খানদের টি-২০ বিশ্বকাপে অংশগ্রহণ। যদিও আইসিসি-র শীর্ষকর্তারা আফগান ক্রিকেট বোর্ডের কর্তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছেন, তাঁদের সঙ্গে নিয়মিত কথা বলছেন। কিন্তু এর মধ্যেই ঘটনার পট পরিবর্তন। আফগানিস্তানের ক্রিকেট বোর্ডে তালিবান ঢুকে পড়ায় সে দেশের ক্রিকেটের কী হাল হবে তা কেউ জানেন না।

এদিকে কাবুল দখল হয়ে যাওয়ার পরেও আফগান ক্রিকেট বোর্ডের কর্মসূচি বন্ধ হয়নি। নতুন করে দলের ব্যাটিং কোচ নিয়োগ করেছে আফগান বোর্ড। শ্রীলঙ্কার প্রাক্তন ব্যাটসম্যান আবিস্কা গুণবর্ধনেকে আফগানিস্তানের নতুন ব্যাটিং কোচ করা হয়েছে। রশিদ খান এবং মহম্মদ নবিরও আইপিএলে (IPL) খেলার কথা। তাঁদের খেলাতে এখনও নিষেধাজ্ঞা জারি করেনি আফগানরা। কিন্তু তালিবানরা এদিন আফগান ক্রিকেট বোর্ডে ঢুকে পড়ায় রশিদ খানরা কি আদৌ বিশ্বকাপে অংশ নিতে পারবেন? আদৌ কি খেলতে পারবেন আইপিএলে? সময় এর উত্তর দেবে।

[আরও পড়ুন: কাল হল নেপথ্যের গুজবই, কাবুলের বিমান থেকে খসে পড়া দুই ভাইয়ের কাহিনি বড়ই বেদনাদায়ক]

Advertisement
Next