shono
Advertisement

২৫২ বছরে ঐতিহাসিক কীর্তি, প্রথম শ্রেণির ক্রিকেটে বিশ্বরেকর্ড তন্ময়ের

ম্লান হয়ে গেল শেহওয়াগের রেকর্ডও।
Posted: 09:41 PM Jan 26, 2024Updated: 09:41 PM Jan 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম শ্রেণির ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়লেন হায়দরাবাদের ব্যাটার তন্ময় আগরওয়াল (Tanmay Agarwal)। রনজি ট্রফির ম্যাচে অরুণাচল প্রদেশকে নিয়ে ছেলেখেলা করলেন তিনি। ১৬০ বলে ৩২৩ রানে অপরাজিত থেকে যান তিনি। একগুচ্ছ রেকর্ড গড়েন তিনি। ১৪৭ বলে দ্রুততম ত্রিশতরান করেন তন্ময়। তাঁর আগে মার্কো মারাইসের এই রেকর্ড ছিল। ২০১৭ সালে তিনি বর্ডার দলের হয়ে ইস্টার্ন প্রভিন্সের বিরুদ্ধে ১৯১ বলে ত্রিশতরান করেছিলেন। উল্লেখ্য, এর আগে কোনও ব্যাটারই দেড়শো বল বা তার কমে ট্রিপল সেঞ্চুরি হাঁকাতে পারেননি। তন্ময় সেই নজির গড়লেন। প্রথম শ্রেণির ক্রিকেট প্রথম অনুষ্ঠিত হয় ১৭৭২ সালে। ২৫২ বছরের ইতিহাসে এই রেকর্ড প্রথমবার হল। 
ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র শেহওয়াগের রেকর্ডও ভাঙেন তন্ময়। ২০০৯ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনে ২৮৪ রান করেছিলেন বীরু। সেই নজির এদিন ভেঙে দেন তন্ময়। একদিনে তন্ময় ৩২৩ রান করেছেন। 

Advertisement

[আরও পড়ুন: অনুষ্টুপের সেঞ্চুরি, রানে ফিরলেন মনোজও, দুই অভিজ্ঞর ব্যাটে স্বস্তি ফিরল বঙ্গশিবিরে]

 

 

তন্ময়ের ইনংসে সাজানো ছিল ২১টি ছক্কা এবং ৩৩টি বাউন্ডারি। তাঁর দুরন্ত ব্যাটিংয়ে হায়দরাবাদ এক উইকেটে ৫২৯ রান তোলে। এই রান তারা তুলেছে ৪৮ ওভারে। দিনের শুরুতে অবশ্য অরুণাচলের ইনিংস শেষ হয় ১৭২ রানে। তন্ময়ের সঙ্গে হায়দরাবাদ অধিনায়ক রাহুল সিং পাহাড়প্রমাণ পার্টনারশিপ গড়েন। এই দুজন ৪০.২ ওভারে ৪৪৯ রানের পার্টনারিশিপ গড়েন। রাহুল সিং খেলেন ১৮৫ রানের ইনিংস। অরুণাচল ও হায়দরাবাদের একদিনে মিলিত রান ৭০১। এটাও দ্বিতীয় সর্বোচ্চ রান। 

[আরও পড়ুন: সানা জাভেদের সঙ্গে বিয়ে, বিতর্কিত নো বল অধ্যায়ের পর প্রথমবার মুখ খুললেন শোয়েব, কী বললেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement