শচীন-আলিয়ার পর এবার ডিপফেকের শিকার বিরাট! উত্তাল সোশাল মিডিয়া

03:58 PM Feb 20, 2024 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েক দিন আগেই ডিপফেকের শিকার হয়েছিলেন শচীন তেণ্ডুলকর (Sachin Tendulkar)। এমনকি ডিপফেকের ফাঁদে পড়েছিলেন রশ্মিকা মন্দানা, করিনা কাপুর, আলিয়া ভাটরাও। এবার এই তালিকায় জুড়ে গেল বিরাট কোহলির (Virat Kohli) নাম। সম্প্রতি সোশাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেই ভিডিওতে দেখা গিয়েছে যে টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন অধিনায়ক একটি অনলাইন বেটিং অ্যাপের বিজ্ঞাপন করছেন। যা দেখে গোটা দুনিয়া চমকে গিয়েছে।

Advertisement

সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল বিরাটের ভুয়ো ভিডিও। দেখা যাচ্ছে, একটি অনলাইন গেমিং অ্যাপের হয়ে প্রচার করছেন কিংবদন্তি ক্রিকেটার। শুধু তাই নয়, এই অ্যাপ ব্যবহার করে খুব কম সময়ের মধ্যে প্রচুর অর্থ উপার্জন করা যাবে। এমনটাই দাবি করা হয়েছে। অবশ্য এই ভুয়ো ভিডিও ছড়িয়ে পড়ার পরেই তীব্র প্রতিবাদ করে সরব হয়েছেন কিং কোহলির অনুগামীরা। গত ১৮ ফেব্রুয়ারি থেকে একটি ভিডিও ভাইরাল হয়েছে।

[আরও পড়ুন: ‘গম্ভীরের সঙ্গে ঝামেলা করে বড় ক্ষতি হয়েছে!’, বিদায়বেলায় অকপট মনোজ]

 

এর আগে ডিপফেক ভিডিও-র শিকার হয়ে বিরক্তি প্রকাশ করেছিলেন শচীন। গত ১৫ জানুয়ারি একটি ভিডিও প্রকাশ করেন শচীন। সেই ভিডিওতে মাস্টার ব্লাস্টার আবেদন করেছিলেন, “প্রযুক্তি ব্যবহার করে এমন ভুয়ো ভিডিও বানানো হয়েছে। তাই এই ভিডিও দেখলে অবশ্যই তার বিরুদ্ধে রিপোর্ট করুন। কোনও অভিযোগ জমা পড়লে তার বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ করতে হবে সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোকেও। তাঁদের তরফে কোনও ব্যবস্থা না নিলে এমন ডিপফেক ভিডিও আরও বেশি ছড়িয়ে পড়বে।”

গত বছরই ডিপফেকের কবলে পড়েছিলেন দেশের একাধিক বিখ্যাত ব্যক্তিত্ব। এবার সেই তালিকায় নাম জড়িয়ে গেল বিরাটের। শেষ পর্যন্ত তিনি আইনের দ্বারস্থ হয়েছিলেন। নড়েচড়ে বসেছিল মুম্বই পুলিশের সাইবার ক্রাইম শাখা।

[আরও পড়ুন: ডবল সেঞ্চুরি করা যশস্বী নন, এই তরুণ তারকার উপর বাজি ধরলেন সৌরভ]

Advertisement