shono
Advertisement

বিশ্বের ধনীতম ক্রীড়াবিদের প্রথম একশোয় বিরাট, তালিকায় মাত্র দু’জন এশিয়ান তারকা

আয়ের নিরিখে প্রথম একশোয় নেই কোনও ক্রিকেটার।
Posted: 01:23 PM Jul 25, 2023Updated: 01:23 PM Jul 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আয়ের নিরিখে বিশ্বের প্রথম ১০০ জন ক্রীড়াবিদের মধ্যে ঢুকে পড়লেন বিরাট কোহলি (Virat Kohli)। এই তালিকায় রয়েছেন মাত্র দু’জন এশীয় ক্রীড়াবিদ। কোহলি ছাড়া আর কোনও ক্রিকেটারেরও জায়গা হয়নি এই তালিকায়। জানা গিয়েছে, জাতীয় দল ও আইপিএল দল মিলিয়ে মোট ২৭৭ কোটি টাকা আয় করেন কিং কোহলি। সবচেয়ে বেশি আয় করা ক্রিকেটারদের তালিকাতেও সকলের উপরে রয়েছেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক।

Advertisement

২০২২ সালের পরিসংখ্যানের ভিত্তিতে প্রকাশিত হয়েছে এই তালিকা। আয়ের নিরিখে বিশ্বের সেরা ১০০ ক্রীড়াবিদের তালিকায় একমাত্র ভারতীয় হিসাবে জায়গা পেয়েছেন কিং কোহলি। ৬১ নম্বরে রয়েছেন তিনি। এই তালিকায় কোহলি ছাড়া আর কোনও ক্রিকেটারের নাম ওঠেনি। এশিয়া মহাদেশ থেকে মাত্র দু’জন রয়েছেন এই তালিকায়। বিরাট ছাড়াও রয়েছেন টেনিস তারকা নাওমি ওসাকা (Naomi Osaka)। তাঁর স্থান ২০ নম্বরে।

[আরও পড়ুন: বৃষ্টি ধুয়ে দিল জয়ের আশা, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় পতন ভারতের]

তবে আয়ের নিরিখে গত বছরের তুলনায় দু’ধাপ পিছিয়ে পড়েছেন কিং কোহলি। নতুন পরিসংখ্যান অনুযায়ী, ভারতীয় দল ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলে মোট ২৯ লক্ষ ডলার আয় করেন তিনি। পাশাপাশি ব্র্যান্ড এনডোর্সমেন্ট করে কিং কোহলির আয় প্রায় ৩৪ মিলিয়ন ডলার। সব মিলিয়ে তাঁর সম্পত্তির পরিমাণ হাজার কোটিরও বেশি। বর্তমানে বিসিসিআইয়ের সর্বোচ্চ এ+ গ্রেডের অন্তর্ভুক্ত কিং কোহলি। তার জন্য বার্ষিক ৭ কোটি টাকা উপার্জন করেন তিনি। প্রত্যেক টেস্ট ম্যাচে ১৫ লক্ষ টাকা, ওয়ানডেতে ৬ লক্ষ টাকা ও টি-টোয়েন্টিতে ৩ লক্ষ টাকা আয় করেন বিরাট। এছাড়াও আইপিএলের চুক্তি বাবদ ১৫ কোটি টাকা উপার্জন তাঁর।

তবে কোহলির পাশাপাশি উল্লেখ্য টেনিস তারকা ওসাকার নামও। চার গ্র্যান্ড স্ল্যাম জয়ী জাপানি তারকা আয়ের নিরিখে প্রথম কুড়িজন ক্রীড়াবিদের মধ্যে রয়েছেন। গত এক বছরে তাঁর আয়ের পরিমাণ ভারতীয় মুদ্রায় ৪৩৪ কোটি টাকা। 

[আরও পড়ুন: কঙ্গনাকে অপমানের অভিযোগ, গীতিকার জাভেদ আখতারকে তলব করল আদালত]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement